Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

জুনে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষা অনিশ্চিত স্কুলের অর্ধবার্ষিকী পরীক্ষা

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার এখনো ঊর্ধ্বমুখী। এ অবস্থায় সাধারণ ছুটি শেষে সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়েছে। তবে এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলে শিক্ষার্থীদের ঝুঁকিতে ফেলা হবে বলে মনে করেন শিক্ষা সংশ্লিষ্টরা। তাছাড়া খুলে দিলেও অবিভাবকরা ঝুঁকি নিয়ে সন্তানদের প্রতিষ্ঠানে নাও পাঠাতে পারে।
এসব বিবেচনা করে সংক্রমণ না কমা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান না খোলার পরামর্শ দিয়েছেন শিক্ষাবিদরা। যদিও সরকার ১৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। তবে পরিস্থিতি বিবেচনায় আপাতত জুনে স্কুল-কলেজ খোলার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা। এ কারণে আগামী মাসে স্কুলের অর্ধবার্ষিকী পরীক্ষাও হচ্ছে না। স্থগিত হয়ে থাকা উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি), আলিম ও সমমানের পরীক্ষাও পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শুরু হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষাক ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, এ অবস্থায় এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া একদম ঠিক হবে না। এক্ষেত্রে আমি প্রধানমন্ত্রীর মতকে সমর্থন করব। তিনি সেপ্টেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান না খোলার কথা বলেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, এ মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কোনো প্রশ্নই উঠে না। আগে বাচ্চাদের জীবন, এরপর লেখাপড়া। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, সরকার সিদ্ধান্ত যেটাই নেবে তা ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা ও সুবিধা বিবেচনা করে নেবে। পরিস্থিতির পর্যালোচনা চলছে।



 

Show all comments
  • জোহেব শাহরিয়ার ৩১ মে, ২০২০, ১০:৫৮ এএম says : 0
    আগে জীবন এরপর শিক্ষা। তাই সকল শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি বাংলাদেশের পবলিক বিশ্ববিদ্যালয়গুলোও যাতে বন্ধ রাখা হয়, এই বিষয়ে চ্যান্সেলর হিসেবে মাননীয় রাষ্ট্রপতি যেনো সবগুলো বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরদের নির্দেশ দেন।
    Total Reply(0) Reply
  • Ferdusyakter Laila ৩১ মে, ২০২০, ১:০৬ এএম says : 0
    শিক্ষার চেয়ে জীবন বড়। এমনিতে বাচ্চাদের ঊনিশ বিশ হলে নানা ধরনের অসুখে আক্রান্ত হয়। এরপর করনা যার কোনো ঔষধও নেই। কিভাবে ঝুঁকি নেওয়া যায়?
    Total Reply(0) Reply
  • Akhtar Akhtar ৩১ মে, ২০২০, ১:০৭ এএম says : 0
    শিক্ষার কয়টা যে বাজবে,, বিশেষ করে গ্রামের শিক্ষার্থীদের।।
    Total Reply(0) Reply
  • Fujail Ahmed ৩১ মে, ২০২০, ১:০৭ এএম says : 0
    খোলে দেওয়া উচিত
    Total Reply(0) Reply
  • ফাহিয়া আজরিন মিমি ৩১ মে, ২০২০, ১:০৮ এএম says : 0
    আর কোন দিনও খোলার দরকার ও নাই। এই পড়ালেখা করোনার চেয়েও ভয়ানক।
    Total Reply(0) Reply
  • Nowsher Ali ৩১ মে, ২০২০, ১:০৮ এএম says : 0
    শিক্ষা প্রতিষ্ঠান গুলো এভাবে খোলা যেতে পারে প্রত্যেক সপ্তাহে একদিন ক্লাসে আসবে। যে ক্লাসের ছাত্র ছাত্রী আসবে তাদেরকে এক বেঞ্চে দুই জন করে বসিয়ে ক্লাস নেওয়া হবে। টিফিন থাকবেনা। এক টানা ক্লাস হবে ৫টি। sd মেনে চলা হ্যান্ড ওয়াস ও অন্যান্য নিরাপত্তা পালনের কঠোর নির্দেশনা থাকবে। পর্যায় ক্রমে এভাবে ১/২ টি ক্লাস নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান গুলো চালু করা যেতে পারে।
    Total Reply(0) Reply
  • Moshnod Sagor ৩১ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
    যেসব এলাকা পুরোপুরি করোনা মুক্ত, সেসব এলাকায় স্বাস্থ্য বিধি মেনে খুলে দিলেই হলো। সহজ হিসেব। তারপর ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হলে সব খুলে দিতে হবে। কত বুদ্ধি নিয়ে যে দেশ চালায়, সব পন্ডিত।
    Total Reply(0) Reply
  • Dibash Singh ৩১ মে, ২০২০, ১:০৯ এএম says : 1
    জাতির শেষ কর্ণধার আজকের ছাত্র ছাত্রীরা এদেরকে সেফ রাখা উচিত, তবে শিক্ষকদেরকে বিভিন্ন কাজে অংশ গ্রহন করানোটাও দেশের জন্য উচিত বলে মনে করি তাছাড়া প্রতিটি স্কুলে অনলাইন শিক্ষা ব্যবস্থা বাধ্যতামূলক চালু করা হোক।
    Total Reply(0) Reply
  • Obaidullah ৩১ মে, ২০২০, ১:০৯ এএম says : 0
    বন্ধ রেখে কি হবে, সব তো খুলেই দিচ্ছে। সব খুলে দেওয়ার মাধ্যমে করোনা ঘরেই এমনেই চলে আসবে, প্রতিষ্ঠান বন্ধ রেখে লাভ টা কি?
    Total Reply(0) Reply
  • Ziaul Haque Zahid ৩১ মে, ২০২০, ১:১০ এএম says : 1
    শিক্ষা মন্ত্রণালয় সূত্রেও জানা গেছে, দেশের সব ধরনের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরই শুধু শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। কারণ শিক্ষার্থীদের স্কুল-কলেজে পাঠিয়ে কোনো ধরনের ঝুঁকি নেওয়া হবে না। এমনকি বর্তমানে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষাও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অন্তত ১৫ দিন পর শুরু করার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
    Total Reply(0) Reply
  • Hridoy ৩১ মে, ২০২০, ৭:১৮ এএম says : 0
    সব তো খুলেই দিচ্ছে। শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে হাজার হাজার শিক্ষার্থীর জীবন অনিশ্চিত করতেছে।।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন