Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালিত

কবরে শ্রদ্ধা নিবেদন দোয়া, খাবার বিতরণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:০২ এএম

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাতবার্ষিকী পালন করেছে দলটির নেতাকর্মীরা। প্রিয় নেতার কবরে শ্রদ্ধা নিবেদন, দোয়া-মোনাজাত ও অসহায় মানুষের মাঝে খাবার বিতরণের মাধ্যমেই শহীদ জিয়াকে স্মরণ করেছেন তারা। করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার উন্মুক্ত কোন অনুষ্ঠান করেনি বিএনপি। সকালে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় ও কালো পতাকা উত্তলনের মাধ্যমে শুরু হয় দিনের কর্মসূচি। এরপর সকাল ১১টায় শের-ই-বাংলা নগরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের নেতৃত্বে স্থায়ী কমিটির নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও মোনাজাতে অংশ নেন। বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হয় বিএনপির আয়োজনে ভার্চুয়াল আলোচনা সভা এবং মহানগর বিএনপি সামাজিক দূরত্ব বজায় রেখে সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে দুস্থদের মধ্যে খাবার বিতরণের কর্মসূচি পালন করে।

রাজধানীতে দুস্থদের মাঝে জেডআরএফের খাদ্য বিতরণ: শাহাদাতবার্ষিকী উপলক্ষে রাজধানীতে প্রায় এক হাজার দুঃস্থ ও ছিন্নমূল মানুষের মাঝে রান্না করা খাদ্যের প্যাকেট বিতরণ করে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল সংলগ্ন এলাকায় খাদ্য বিতরণ কর্মসূচির সূচনা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। জেডআরএফের প্রেসিডেন্ট ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় এবং নির্বাহী পরিচালক প্রফেসর ডা. ফরহাদ হালিম ডোনারের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপি নেতা ড. এবিএম ওবায়দুল ইসলাম, কাদের গণি চৌধুরী, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, ব্যারিস্টার মীর হেলাল, ড্যাবের ডা. এরফানুল হক সিদ্দিকী, প্রকৌশলী মাহবুব আলম, ছাত্রদলের ফজলুর রহমান খোকন, ইকবাল হোসেন শ্যামলসহ অনেকেই। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব ও সদস্য সচিব মো. আমানউল্লাহ আমানের তত্ত্বাবধানে রাজধানীর শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর, নীলক্ষেত ও পলাশীসহ বিভিন্ন এলাকায় ছিন্নমূল মানুষের মাঝে রান্না করা খাদ্যের প্যাকেট বিতরণ করা হয়।

এদিকে জিয়াউর রহমানের মাজার জিয়ারত করেছেন ঢাকা দক্ষিণ বিএনপির নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেল, সহ প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, তাঁতী দলের কেন্দ্রীয় আহ্বায়ক আবুল কালাম আজাদ। স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সংগঠনের সাধারণ সম্পাদক আবদুল কাদির ভুইয়া জুয়েল, সাংগঠনিক সম্পাদক মো. ইয়াছিন আলী, মহানগরের এসএম জিলানী, নজরুল ইসলাম, গাজী রেজওয়ান হোসেন রিয়াজ।

এদিকে চট্টগ্রাম ব্যুরো জানায়, দিবসটি উপলক্ষ্যে সীমিত পরিসরে কর্মসূচি পালন করে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনের নেতৃত্বে নগরীর বিপ্লব উদ্যানে পুস্পস্তবক অর্পণ করেন মহানগর বিএনপির নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ