Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

ডিমের কুসুম সবুজ!

হিন্দুস্থান টাইমস | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:০২ এএম

ডিম অত্যন্ত পছন্দের একটি খাবার। ডিম দিয়ে বিভিন্ন রকমের সুস্বাদু পদ রান্না করা যায়। সাদার মধ্যে হলদেটে কুসুমওয়ালা ডিমের মাহাত্ম্যই আলাদা। কিন্তু যদি হঠাৎ দেখেন ডিমের কুসুমের রং সবুজ? শুনতে অবাক লাগলেও এমন ঘটনাই ঘটছে ভারতের কেরালায়।
একটি পোলট্রি ফার্মের মুরগি যে ডিম পাড়ছে তার কুসুমের রং ঘন সবুজ। এ খবর শুনেই ঘাবড়ে যান মালাপ্পুরমের পোলট্রি ফার্মের মালিক এ কে শিহাব উদ্দিন। বিশ্বাসই হচ্ছিল না তার। শেষ পর্যন্ত নিজে দেখেই বিশ্বাস করেন।
খোঁজাখুঁজি করে জানা যায় পোলট্রির ছ’টি মুরগি সবুজ ডিম পাড়ছে। এর আগে মুরগির সবুজ ডিম কেউ দেখেনি। এমনকী এমন কথা শোনাও যায়নি। তাই এলাকার মানুষ তো বটেই, পোলট্রির মালিক নিজেও নিশ্চিত ছিলেন না এই ডিমগুলো কি আদৌ খাওয়া যাবে? যদি বিষাক্ত হয়? এমনিতে সাধারণ ডিমের মতোই দেখতে। কিন্তু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে ছুরি দিয়ে কাটলেই ভিতর থেকে বেরিয়ে আসছে সবুজ কুসুম।

মুরগিগুলোকে ডাক্তার দেখিয়েও কোনও লাভ হয়নি। শিহাব উদ্দিন সবুজ ডিমগুলো না ফাটিয়ে সেগুলোয় তা দিলে বাচ্চা জন্মায়ও। কিন্তু সেই বাচ্চা মুরগি বড় হয়ে যে ডিম দেয় তার রংও সবুজ। গত ন’মাস ধরে এই একই দৃশ্য দেখছে ওই পরিবার। ফার্মের মালিক সবুজ ডিমের ছবি ও ভিডিও শেয়ার করেন সোশ্যাল মিডিয়ায়। এরপরই হয় রহস্যের সমাধান।

কেরালার ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটির বিজ্ঞানীরা গবেষণার জন্য একটি মুরগি এবং কিছু ডিম নিয়ে যান। গবেষণার পর বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. এস শঙ্করালিংগাম জানান, খাবারেরই কিছু গন্ডগোল ছিল। মুরগিগুলো বিশ্ববিদ্যালয়ের দেওয়া খাবার খেয়ে হলুদ রঙের কুসুমওয়ালা ডিম দিতে শুরু করে।

তিনি জানান, মুরগির ত্বকে একটি সবুজ রঞ্জক পদার্থ আবিষ্কার করেন তারা। তবে মালিকের কথা, ওই মুরগিগুলোকে অন্য কোনও খাবার দিতেন না। ফার্মের আশপাশে কুরুনথোটি জাতীয় ভেষজ গাছ রয়েছে কয়েকটি। মুরগিগুলো সেটি খেয়ে থাকতে পারে। তার ফলে ডিম সবুজ হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ