Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে ফেসবুকে প্রতারণা ছাত্রলীগ নেতা গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১১:২৯ এএম | আপডেট : ১১:৩১ এএম, ৩১ মে, ২০২০

ফেসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণা এবং অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে এক ছাত্র লীগ নেতাকে গ্রেফতার করা হয়েছে।
মো. জুবাইরুল হক জিয়ান (২২) নামে ওই ছাত্রলীগ নেতাকে গ্রেফতার করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট।
তার বিরুদ্ধে একটি শিল্প প্রতিষ্ঠানের মালিকের মেয়ে ও তার স্বামীর নামে ফেক আইডি খুলে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার তথ্য রয়েছে পুলিশের হাতে।
শনিবার সাতকানিয়া উপজেলার ছদাহা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। মো. জুবাইরুল হক জিয়ান সাতকানিয়া উপজেলার ছাদাহা সৈয়দাবাদ এলাকার আবদুল আজিজের ছেলে। সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক ছিলেন তিনি।

সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার পলাশ কান্তি নাথ সাংবাদিকদের বলেন, ফেসবুকে ফেক আইডি খুলে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে মো. জুবাইরুল হক জিয়ানকে গ্রেফতার করা হয়েছে। তার কাছ থেকে তিনটি মোবাইল ফোন ও পাঁচটি সিম কার্ড উদ্ধার করা হয়েছে। এসব সিম কার্ড মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিতে ব্যবহার করা হয়েছে।

পলাশ কান্তি নাথ বলেন, পাঁচলাইশ থানায় দায়ের হওয়া একটি মামলার সূত্র তাকে গ্রেফতার করা হয়। গত ৬ থেকে ৭ মাস ধরে সে একই কায়দায় প্রতারণা করে আসছে বলে জানতে পেরেছি।

পুলিশ জানায়, গত ৬ থেকে ৭ মাস ধরে ছাবরিনা বিনতে হোসাইন, ইশরাত জাহান রিমু, ইশরাত জাহান মিশুসহ ভিন্ন ভিন্ন নামে ফেসবুকে একই ছবি ব্যবহার করে আইডি ওপেন করে। এসব আইডির মাধ্যমে বিভিন্ন সামাজিক কার্যক্রমের কথা বলে লোকজনের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে আসছিল। করোনা সংকট তৈরি হলে ত্রাণ সহায়তার নামেও বিভিন্নজনের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়।

টার্গেট করা ব্যক্তিদের কাছে বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য মোবাইল ফোনে বিশেষ অ্যাপের মাধ্যমে নারী কণ্ঠে কথা বলতো মো. জুবাইরুল হক জিয়ান। তার ফোনে এমন একটি অ্যাপও পেয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা।

মো. জুবাইরুল হক জিয়ানের মাধ্যমে প্রতারণার শিকার হয়েছে রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, পুলিশ সদস্যসহ একাধিক ব্যক্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতারক আটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ