Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

জি-৭ শীর্ষ সম্মেলন স্থগিত করলেন ডোনাল্ড ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:০২ পিএম

জুনের দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক ক্যাম্প ডেভিডে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আন্তর্জাতিক অর্থনৈতিক সংগঠন জি-৭ এর শীর্ষ সম্মেলন। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ভাবতেই পারছেন না সদস্যরাষ্ট্রের কর্তাব্যক্তিরা। তাদের ব্যক্তি পর্যায়ে আমন্ত্রণ জানিয়েও সাড়া পাননি আয়োজক দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষ পর্যন্ত সম্মেলনটিই স্থগিত করলেন তিনি। খবর বিবিসির।
এয়ারফোর্স ওয়ানে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ওয়াশিংটনে ফিরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। জি-৭ এর বর্তমান ফরম্যাটকে ‘খুবই সেকেলে’ মন্তব্য করেন তিনি। ট্রাম্প বলেছেন, ‘আমি এটা স্থগিত করছি কারণ আমি মনে করি না বিশ্বে যা হচ্ছে তার প্রতিনিধিত্ব ঠিকভাবে করছে জি-৭।’ জি-৭ গ্রুপের সদস্য সংখ্যা যুক্তরাষ্ট্র, ইতালি, জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য। এর আগে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল জি-৭ শীর্ষ সম্মেলনে সশরীরে উপস্থিত থাকতে ট্রাম্পের আমন্ত্রণ ফিরিয়ে দেন। ২০১৮ সালের শীর্ষ সম্মেলনের নেতা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বলেছেন, ব্যক্তিগতভাবে সমবেত হওয়ার আগে নিরাপত্তাকে প্রাধান্য দিতে হবে। ফ্রান্সের প্রেসিডেন্সিয়াল কর্মকর্তা বলেছেন, স্বাস্থ্যগত ব্যবস্থা ঠিক থাকলে তিনি ক্যাম্প ডেভিডে যেতে ইচ্ছুক। একই শর্ত দিয়েছিলেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রধান চার্লস মাইকেল।
করোনা মহামারির কারণে এই সম্মেলন স্থগিতের ঘোষণা দিয়ে ট্রাম্প জানান, বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর সংস্থায় আরো কিছু দেশকে অন্তর্ভুক্ত করতে চান তিনি।
২০১৮ সালের শীর্ষ সম্মেলনের নেতা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বলেছেন, ব্যক্তিগতভাবে সমবেত হওয়ার আগে নিরাপত্তাকে প্রাধান্য দিতে হবে। ফ্রান্সের প্রেসিডেন্সিয়াল কর্মকর্তা বলেছেন, স্বাস্থ্যগত ব্যবস্থা ঠিক থাকলে তিনি ক্যাম্প ডেভিডে যেতে ইচ্ছুক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ