Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

ব্রাজিলে একদিনেই আক্রান্ত ৩৩ হাজারের ওপরে, মৃত্যু ৮৯০ জনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:২৭ পিএম

গত ২৪ ঘণ্টায় সারা দুনিয়ায় করোনা আক্রান্তের সকল রেকর্ড ভেঙেছে ব্রাজিল। একদিনে দেশটিতে করোনা আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ২৭৪ জন। মৃত্যু হয়েছে ৮৯০ জনের। কিছুইতেই থামানো যাচ্ছে না ব্রাজিলে করোনাভাইরাসের দাপট। দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৫ লাখ ছুঁই ছুঁই।
ইয়াহু নিউজ জানাচ্ছে, গতকাল শনিবার ব্রাজিলে মৃত্যু হয়েছে ৮৯০ জনের। এতে লাশের মিছিলে ফ্রান্সকে ছাড়িয়ে গেছে লাতিন দেশটি। ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে রেকর্ড ৩৩ হাজার ২৭৪ জন। যা দেশটির জন্য নতুন রেকর্ড।
ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী রোববার সকাল পর্যন্ত ব্রাজিলে মৃত্যু হয়েছে ২৮ হাজার ৮৪৯ জনের। অন্যদিকে ইউরোপের দেশ ফ্রান্সে মোট মৃতের সংখ্যা ২৮ হাজার ৭৭১।
ফ্রান্সকে পেছনে ফেলে মোট মৃতের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে ব্রাজিল। শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ট্রাম্পের দেশে মৃতের সংখ্যা ১ লাখ ০৭ হাজার ৫৫৭। দ্বিতীয় স্থানে থাকা যুক্তরাজ্যে মোট মারা গেছে ৩৮ হাজার ৩৭৬ জন। অন্যদিকে ইতালিতে করোনায় মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৩৪০ জনের। দেশটি রয়েছে তৃতীয় স্থানে।
ব্রাজিলে এই পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৪ লাখ ৯৯ হাজার ৯৬৬ জন। ব্রাজিলের সামনে রয়েছে শুধু যুক্তরাষ্ট্র। মার্কিন মুল্লুকে আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ১৬ হাজার ৮২০।
গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ২৪ হাজার ১০৩ জনের। এর মধ্যে ব্রাজিলের ৩৩ হাজার ২৭৪ জন ছাড়াও দ্বিতীয় সর্বোচ্চ যুক্তরাষ্ট্রে। দেশটিতে ২৩ হাজার ২৯০ জন মানুষ নতুন শনাক্ত হয়েছে।
আর মৃত্যুর হিসেবে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১ হাজার ১৫ জন মারা গেছে। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলের। যেখানে পুরো বিশ্বে করোনায় মৃত্যু হার ১২ শতাংশে নেমে এসেছে, সেখানে ব্রাজিলে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ৩১ শতাংশ।
গত ২১ মে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্ক করেছে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অন্তত ১৫ গুণ বেশি হতে পারে। কেননা, ব্যাপক আকারে পরীক্ষার অভাবে অনেকেই হয়তো সরকারি হিসাবের আওতায় আসছে না।
আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৭ লাখ ৩৪ হাজার ৭৭৮ জন। বর্তমানে চিকিৎসাধীন ৩০ লাখ ৪৫ হাজার ৪৩১ জন। এদের মধ্যে ৫৩ হাজার ৫০৩ জনের অবস্থা গুরুতর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ