Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করতে যাচ্ছে

হটস্পট বরিশাল মহানগরীতেই ২৪ ঘন্টায় আক্রান্ত প্রায় ৪১ হাসপাতালে মারা গেল আরো দুই

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১:৪৭ পিএম

বরিশালে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করতে যাচ্ছে। ২৪ ঘন্টায় শুধু বরিশালেই এযাবতকালের সর্বাধীক সংখ্যক, ৪৯জনের রক্তে কোভিড-১৯ সনাক্ত হবার মধ্যে দিয়ে পরিস্থিতি অত্যন্ত নাজুক আকার ধারন করতে যাচ্ছে। এসময় শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে করেনা উপসর্গ নিয়ে দুজনের মৃত্যু হয়েছে। রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নতুন করেনা ভাইরাস সংক্রমনের সংখ্যা ৫৪ জন। যার মধ্যে বরিশালেই ৪৯। এছাড়া পটুয়াখালীতে ৪, পিরোজপুরে ৩ এবং ভোলা ও ঝালকাঠীতে আরো একজন করে নতুন কোভিড-১৯ রোগী সনাক্ত হয়েছে। এনিয়ে দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা ৫৫৯-এ উন্নীত হল।
তবে গত ২৪ ঘন্টায় ঝালকাঠীতে ৫, বরগুনায় দুই এবং পিরোজপুর ও ভোলাতে ১ জন করে সুস্থ হয়ে উঠেছেন বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। এনিয়ে দক্ষিণাঞ্চলে মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ১৪৬ বলে জানান হয়েছে। আর গত ১০ মার্চ থেকে ৯ মে পর্যন্ত দু মাসে দক্ষিণাঞ্চলে করেনা সংক্রমনের সংখ্যা ছিল ১৪৯। ১০মে লক ডাউন শিথিলের পরে ২৩মে পর্যন্ত তা ৩৩২-এ বৃদ্ধি পায় । আর ৩১ মে মোট আক্রান্তের সংখ্যা ৫৫৯-এ উন্নীত হল।
ররিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় জেলায় মোট আক্রান্ত ৪৯ জনের মধ্যে বরিশাল মহানগরীতেই নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ৪১ জন। যারমধ্যে ৫ জন পুলিশকর্মী ছাড়াও শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ও বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের কর্মী এবং নগরীর প্রায় প্রতিটি এলাকাতেই করেনা আক্রান্ত রোগী রয়েছে। এরফলে বরিশাল জেলায় মোট করেনা আক্রান্ত রোগীর সংখ্যা ২৭৯-এ উন্নীত হল। যারমধ্যে দক্ষিণাঞ্চলের হটস্পট বরিশাল মহানগরীতেই আক্রান্তের সংখ্যা এখন প্রায় সোয় ২শ। নগরীর প্রতিটি ওয়ার্ডেই ইতোমধ্যে একাধীক কোভিড-১৯ রোগী সনাক্ত হয়েছে। আর বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘন্টায় ভর্তিকৃত ৫ রোগীর রক্ত পরিক্ষায় ৩ জনের করেনা সনাক্ত হয়েছে।
এপর্যন্ত হাসপাতালটিতে ভর্তিকৃত ১১৪ জন রোগীর রক্ত পরিক্ষায় ৬৪ জনের করেনা সনাক্ত হয়েছে। অবশিষ্ট ১৫জনের ফলাফল ছিল নেগেটিভ। দক্ষিণাঞ্চলের ৬ জেলার বিভিন্ন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডগুলোতে এপর্যন্ত ভর্তিকৃত ৬০৯ জন রোগীর মধ্যে ২৯৩জন সুস্থ্য হয়ে ছাড়পত্র লাভ করেছেন। আর এ অঞ্চলে করেনা আক্রান্ত রোগী মৃত্যুর সংখ্যা সোমবার পর্যন্ত ছিল ১০জন। সোমবার সকাল পর্যন্ত শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ও করেনা ওয়ার্ডে চিকিৎসাধীন ৩৬জনের মধ্যে ৩১জনই ছিল করেনা ওয়ার্ডে।
সোমবার থেকে গনপরিবহন চালু সহ সরকারী-বেসরকারী অফিস-আদালত খুলে দেয়ার পরে আগামী কয়েকটি দিন বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের করেনা পরিস্থিতি কোন দিকে যাবে তা নিয়ে শংকিত চকিৎসা বিশেষজ্ঞগন। ৩১-৫-২০২০।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ