Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণপরিবহনে ভাড়া না বাড়িয়ে তেলের দাম কমান-বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ৪:০৩ পিএম

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) করোনা পরিস্থিতির সময় গণপরিবহনের ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর সুপারিশের খবরে উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ। আজ রোববার নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে বলেছেন, গণপরিবহনের ভাড়া বৃদ্ধি নয়, সরকারের কর্তব্য জ্বালানি তেলের দাম করোনাকালীন সময়ে অর্ধ্বেকে নামিয়ে এনে পরিবহন খাতের ব্যয় কমিয়ে আনা। গত ডিসেম্বরে বিশ্ববাজারে জ্বালানি তেলের ব্যারেল প্রতি দাম ছিল ৬৪ ডলার, আর সেই তেল বর্তমানে ২৬/২৭ ডলারে নেমে এসেছে।

তারা বলেন, করোনার দোহাই দিয়ে দ্বিগুণ ভাড়া আদায়ের যে প্রস্তাব এটা জনগণের পকেট কাটার শামিল। এধরণের প্রস্তাবে সাধারণ মানুষের সঙ্কটের অন্ত থাকবে না। আড়াই মাস যাবত নি¤œ ও মধ্যবিত্তের মানুষ আয়-রোজগার বন্ধ হয়ে মারাত্মক সমস্যায় রয়েছে। এমতাবস্থায় গণপরিবহণে ৮০ ভাগ ভাড়া বৃদ্ধির প্রস্তাব কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। পরিবহনমালিকদের দাবির মুখে তড়িঘড়ি করে মাত্র এক ঘণ্টার বৈঠকে ব্যয়-বিশ্লেষণ এবং গাড়ি চলাচল শুরু হওয়ার পর পরিস্থিতি পর্যবেক্ষণ না করেই বাড়তি ভাড়ার বোঝা যাত্রীদের ওপর চাপিয়ে দেয়া কখনো যৌক্তিক আচরণ নয়। তারা বলেন, পরিবহণ সেক্টরে যে সীমাহীন দুর্নীতি ও চাঁদাবাজি চলে তা বন্ধ করলে এবং আন্তর্জাতিক বাজারের সাথে মিল রেখে তেলের দাম কমানো হলে গণপরিবহনে ভাড়াবৃদ্ধির কোন প্রয়োজন হবে না।
গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রস্তাবের প্রতিবাদ এবং জ্বালানি তেলের দাম কমানোর দাবিতে যেসব নেতৃবৃন্দ বিবৃতি দিয়েছেন, তারা হচ্ছেন, প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ, যুগ্ম মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান ও মাওলানা গাজী আতাউর রহমান, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির মহাসচিব মাওলানা মুসা বিন ইজহার ও ঢাকা মহানগর আমীর আবু তাহের খান, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ