Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

দাখিলে ১২০০ জিপিএ-৫ ও শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে -মাদরাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ৯:২৩ পিএম

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ বলেছেন, মাদরাসা বোর্ডের এবারের দাখিল পরীক্ষায় গতবারের তুলনায় প্রায় ১২০০ এ প্লাস বেড়েছে। শতভাগ পাসের দিক থেকে প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে এবং মোটেও পাস করেনি, এমন প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এ সংখ্যাটি ৫৮ থেকে ৪২ এ এসেছে বলে তিনি উল্লেখ করেন।

আজ দেশব্যাপি এসএসসি ও দাখিল পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। মাদরাসা বোর্ডের প্রকাশিত ফলাফলের ব্যাপারে তার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি এই প্রতিবেদককে এসব কথা বলেন। পাসের হার গতবারের তুলনায় পয়েন্ট ৫২ কমেছে উল্লেখ করা হলে তিনি বলেন, পয়েন্ট ৫২ কমলেও আমাদের প্রায় ১২০০ এ প্লাস বেড়েছে, শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে। অর্থাৎ সামান্য কোয়ানটিটির বদলে আমরা একটি বিরাট সংখ্যার কোয়ালিটি অর্জন করেছি।


উল্লেখ্য, এবার মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষায় অংশ নেয় দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন। ছাত্রী অংশ নেয় এক লাখ ৪৭ হাজার ১১৬ জন। ছাত্রের তুলনায় ১২ হাজার ৯৭৮ জন বেশি। ১৪ তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা কায়সার আহমেদ ১৯৯৩ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে দর্শন বিভাগের প্রভাষক পদে যোগদানের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। পর্যায়ক্রমে তিনি দেবিদ্বার সুজাত আলী সরকারি কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, নোয়াখালি কবিরহাট সরকারি কলেজ, লাকসাম নবাব ফয়জুন্নেছা সরকারি কলেজে শিক্ষকতা করেন। তিনি ২০০৯ সালের ১৭ মার্চ থেকে ৬ মার্চ ২০১৮ পর্যন্ত প্রায় ১০ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-কলেজ পরিদর্শক ও পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাখিল

৩ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ