Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

ভারতের আহ্বানে সাড়া দিচ্ছে না পাকিস্তান!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ১১:৫১ এএম

পঙ্গপালের আক্রমণে অস্থির অবস্থা ভারতের। রাজ্যে রাজ্যে ছড়িয়ে পড়েছে এর আক্রমণ।
যা হুমকি তৈরি করেছে খাদ্য নিরাপত্তায়। এ অবস্থায় পঙ্গপাল দমনে পাকিস্তান ও ইরানকে নিয়ে একসঙ্গে কাজ করতে চায় ভারত। কিন্তু সাড়া পাওয়া যাচ্ছে না পাকিস্তানের কাছ থেকে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্প্রতিবার জানায়, আমরা পাকিস্তানের সঙ্গে সহযোগিতার প্রস্তাব দিয়েছি। কিন্তু তাদের কাছ থেকে এখনও সাড়া পাইনি। তবে জবাবের অপেক্ষায় আছি। এর আগে বহুবারই পঙ্গপাল দমনে একসঙ্গে কাজ করেছে দুই দেশ।  

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রিভাসতাভা এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘বিপজ্জনক এ পরিস্থিতিতে পঙ্গপাল দমনে আমরা পাকিস্তানের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে কাজ করতে চেয়েছি। এখনও তাদের জবাবের অপেক্ষা করছি।’ সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, ভারত পঙ্গপাল দমনে পাকিস্তানকে ম্যালাথিওন দেয়ারও প্রস্তাব করেছে। কিন্তু সে ব্যাপারেও কিছু বলছেনা দেশটি।

এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়শা ফারুকি বলেন, ‘আমরা ভারতের কাছ থেকে একটি প্রস্তাব পেয়েছি। আমরাও বিশ্বাস করি সমন্বয়ের ভিত্তিতে কাজ করলে তা পঙ্গপাল দমনে কাজে দেবে।’ কিন্তু এ ব্যাপারে ইসলামাবাদের মনোভাব কি সে ব্যাপারে তিনি কিছু বলেননি।

সূত্র: হিন্দুস্তান টাইমস, ভয়েস অব আমেরিকা 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পঙ্গপাল


আরও
আরও পড়ুন