Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

২২ জনের মৃত্যুর তথ্যে যা জানানো হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ৩:০৩ পিএম

করোনা সংক্রমণ প্রতিরোধে দুই মাসের বেশি সময় ধরে চলা সাধারণ ছুটি শুরু হয়েছে গতকাল রোববার। আর ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে ২২ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৩৮১ জনের।

আজ সোমবার (০১ জুন) দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক প্রফেসর ডা. নাসিমা সুলতানা।

তিনি ৫২টি ল্যাবে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয় ১১ হাজার ৩৩৯টি। এ পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ২০ হাজার ৩৬৯ জনের। নতুন নমুনা পরীক্ষায় আরও ২৩৮১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২০ দশমিক ৮১ শতাংশ। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ১৩৬ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ২২ জন। মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ। তাদের মধ্যে ১৯ জন পুরুষ ও ৩ জন নারী। ঢাকা বিভাগে ১১ জন, চট্রগ্রাম বিভাগে ৮ জন, সিলেট বিভাগে ২ জন এবং বরিশাল বিভাগে ১ জন মারা গেছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৫ জন, বাড়িতে মারা গেছেন ৬ জন এবং ১ জনকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে।

মৃত্যুর বয়স ভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে ১ জনের ২১-৩০ বছরের মধ্যে, ৮ জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে, ৪ জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে, ৭ জনের বয়স ৬১-৭০ বছরের মধ্যে এবং ২ জনের বয়স ৭১-৮০ বছরের মধ্যে। এ পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন ৬৭২ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৮১৬ জন। সব মিলিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ হাজার ৫৯৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ৩৯ শতাংশ। সংক্রমণ ঠেকাতে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ডা. নাসিমা সুলতানা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ও স্বাস্থ্য অধিদফতরের লকডাউন পরবর্তী সংশ্লিষ্ট দিকনির্দেশনা বিশেষ করে মাস্ক ব্যবহার এবং শারীরিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন