Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

আবুধাবিতে এক সপ্তাহ ‘লকডাউন’ জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ৩:০৮ পিএম

সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে বড় রাজ্য আবুধাবিতে করোনা সংক্রমণ ঠেকাতে এবার এক সপ্তাহের জন্য লকডাউন জারি করা হয়েছে। রোববার স্থানীয় সরকার রাজ্যের অভ্যন্তরে এক শহর থেকে আরেক শহরে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দিয়ে এই লকডাউন জারি করে।

লকডাউনের ফলে নাগরিকরা আগামী এক সপ্তাহের জন্যেএক রাজ্য থেকে অন্য রাজ্যে কিংবা নিজ রাজ্যের অভ্যন্তরে এক শহর থেকে অন্য শহরে যেতে পারবে না, আবার কেউ প্রবেশও করতে পারবে না। এ ভ্রমণ নিষেধাজ্ঞা শুরু হচ্ছে মঙ্গলবার থেকে।

আবুধাবি ইমার্জেন্সি অ্যান্ড ক্রাইসিস কমিটির পক্ষ থেকে এক ঘোষণায় বলা হয়, আবুধাবি, আল আইন এবং আল ধাফরার বাসিন্দারা নিজেদের শহরের মধ্যে ভ্রমণ করতে পারবেন কিন্তু এ ছাড়া দেশের অন্য কোথাও যেতে পারবেন না। এবং এ এলাকাগুলোতে অন্যরাও ঢুকতে পারবে না।

সরকারের পক্ষ থেকে আরো জনানো হয়, এছাড়া বাসা থেকে নাগরিকদের বের হতে কোন বাধা নেই। তবে রাতের ১০ টা থেকে ভোর ৬টা পর্যন্ত বের হওয়া যাবে না। বাসিন্দারা হাটতে বের হতে পারবে, শপিংমলে যেতে পারবে এবং বিনোদনও উপভোগ করতে পারবে।

আবু ধাবির স্পোর্টস কাউন্সিল ঘোষণা করেছে যে, ১২ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের জন্য সরকারী এবং বেসরকারী উভয় স্পোর্টস ক্লাবে সোমবার থেকে কার্যক্রম শুরু হতে পারে।

স্থানীয় সরকার মিডিয়া অফিস টুইটারে জানিয়েছে যে, এখন ঘোড়ায় চড়া, সাইক্লিং, অ্যাথলেটিকস, র‌্যাকেট স্পোর্টস এবং উইন্ডসার্ফিং ক্লাবগুলো পুনরায় চালু করা যেতে পারে। তবে সবাইকে মাস্ক এবং গ্লাভস পরতে হবে এবং ধারণক্ষমতার ৩০ শতাংশের বেশি মানুষ অবস্থান করতে পারবে না।

কমিটি জানায়, এ নিষেধাজ্ঞা সব বাসিন্দা ও নাগরিকদের উপর আরোপিত হবে। তবে গুরুত্বপূর্ণ সেক্টরগুলোর যাদের অন্যত্র যেতে হবে বা অসুস্থ রোগী হাসপাতালে যেতে হবে এবং পণ্য আনা-নেয়া প্রয়োজন ইত্যাদি ক্ষেত্রে বিশেষ অনুমতি দেয়া হবে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ