Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

চার দেশের ভ্রমণকারীদের প্রতি নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ৩:৩৫ পিএম

থাইল্যান্ড, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ভ্রমণকারীদের প্রবেশ নিষেধাজ্ঞাকে সহজ করার বিষয়ে জাপান সরকার বিবেচনা করছে বলে সোমবার দেশটির সরকারী সূত্র জানিয়েছে। তবে শরীরে করোনা নেগেটিভ থাকলেই তারা জাপানে প্রবেশ করতে পারবেন। -রয়টার্স, জাপান টাইমস, কিওডো নিউজ

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে তাৎক্ষনিক কোন মন্তব্য করেনি। জাপানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রয়েছে এমন দেশগুলোর সংক্রমণ হ্রাস পাওয়া চারটি দেশের সঙ্গে কিছু শর্ত সাপেক্ষে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টির প্রথম পদক্ষেপ হিসাবে বিবেচনা করছে টোকিও। তবে জাপানে প্রবেশের অনুমতি পেলেও তাদের চলাফেরায় সীমাবদ্ধতা থাকবে।

যুক্তরাষ্ট্র , এশিয়ার বেশিরভাগ দেশ এবং ইউরোপসহ ১১১ টি দেশ ও অঞ্চলগুলোর জাপানে প্রবেশ জুনের শেষ অবধি নিষেধাজ্ঞা জারি রয়েছে। করোনার বিস্তাররোধ করতে চলতি বছরের শুরুর দিকে দেশটিতে কড়াকড়ি আরোপ করা হয়। এরই অংশ হিসেবে দেশের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। সোমবার থেকে রাজধানী টোকিওর সব স্কুল , সিনেমা হল , স্পোর্টস ক্লাব এবং ডিপার্টমেন্টাল স্টোর খুলে দেয়া হয়েছে। এ পর্যন্ত জাপানে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ হাজার। এর মধ্যে এখন পর্যন্ত মারা গেছেন ৯ ’ শ জন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ