Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যবিধি না মানলে সরকার আরও কঠোর হবে: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ৩:৫১ পিএম

দেশবাসীকে সতর্ক করে দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণের অসচেতনতা এবং স্বাস্থ্যবিধি না মানায় পরিস্থিতি অবনতি হলে সরকার আরও কঠোর হবে।

সোমবার (১ জুন) বাসভবন থেকে ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা উদ্বেগজনক পর্যায়ে থাকলেও লকডাউন শিথিল করছে। কোথাও কোথাও তুলে নিয়েছে। জীবনের পাশাপাশি জীবিকা দীর্ঘমেয়াদে বন্ধ থাকলে জীবনের গতিপথে থেমে আসবে স্তব্ধতা। অর্থনীতিও হয়ে পড়বে স্থবির। পরিবর্তিত প্রেক্ষাপটে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের ভারসাম্যপূর্ণ অবস্থান বেছে নিতে হবে।

গণপরিবহন চালু ও ভাড়া বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে গাড়ি চালানো শুরু হয়েছে। সরকার বাস্তবতার প্রয়োজনে ভাড়া সমন্বয় করেছে এবং আজ থেকে শর্ত সাপেক্ষে গণপরিবহন চলছে। আমি মালিকদের স্বাস্থ্যবিধি ও শর্ত মেনে গাড়ি চালানোর অনুরোধ করছি। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনী, ভিজিলেন্স টিম, মোবাইল কোর্টসহ টার্মিনাল কর্তৃপক্ষকে অর্ধেক আসন খালি রাখা এবং বর্ধিত ভাড়া ও স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে তদারকির আহ্বান জানাচ্ছি।

যাত্রীদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, আপনারা অতিরিক্ত যাত্রী হবেন না। অর্ধেক আসন খালি রাখুন। শারীরিক দূরত্ব বজায় রাখুন। সংক্রমণ থেকে বাঁচুন, অপরকে বাঁচান। হুড়োহুড়ি, বাড়তি যাত্রী হওয়া, স্বাস্থ্যবিধি না মানা এ সংকটকে আরও ঘনীভূত করতে পারে।

পরিবহন মালিক-শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আমি পরিবহন মালিক-শ্রমিকদের সংকটে মানবিকতার দৃষ্টান্ত স্থাপনে অনুরোধ জানাচ্ছি। আমাদের অসচেতনতা এবং স্বাস্থ্যবিধি না মানায় পরিস্থিতি যদি আরও অবনতি হয় এবং তা যদি জনস্বার্থের বিপরীতে চলে যায়, তাহলে সরকারকে বাধ্য হয়ে আবারও কঠিন সিদ্ধান্ত নিতে হবে।

বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ শিথিল করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক পর্যায়ে তবুও লকডাউন শিথিল করছে। কোথাও কোথাও তুলে নিয়েছে। পবিত্র মক্কা-মদিনা- মসজিদুল আকসাও ধীরে ধীরে মুসল্লিদের জন্য ছেড়ে দেওয়া হচ্ছে। জীবনের পাশাপাশি জীবিকা দীর্ঘমেয়াদে বন্ধ থাকলে জীবনের গতিপথ থেমে আসবে। নেমে আসবে স্তব্ধতা। অর্থনীতিও হয়ে পড়বে স্থবির। তাই পরিবর্তিত প্রেক্ষাপটে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের ভারসাম্যপূর্ণ অবস্থান বেছে নিতেই হবে। এ প্রেক্ষাপটে আমাদের অনিবার্য প্রয়োজন সচেতনতা ও স্বাস্থ্যবিধি মেনে চলা। নিজের সুরক্ষা প্রকারান্তরে পরিবার-সমাজ ও সহকর্মীদের সুরক্ষা দেবে। তাই প্রত্যেকে নিজ নিজ অবস্থানে সচেতন ও সুরক্ষিত থাকি। ঘরকে গড়ে তুলি সুরক্ষার দুর্গ। এমন সংকটে আমাদের সবার পাশে আছেন সাহসী নেতৃত্ব শেখ হাসিনা। তার প্রতি আস্থা ও ভরসা রাখুন। এ নিদানকাল আমরা কাটিয়ে উঠবো। ভোরের আলোয় আলোকিত হবে দশ দিগন্ত ইনশাআল্লাহ।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১ জুন, ২০২০, ৯:১০ পিএম says : 0
    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (দ্বিতীয় ক্ষমতাধর পদ) ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জীবনের পাশাপাশি জীবিকা দীর্ঘমেয়াদে বন্ধ থাকলে জীবনের গতিপথে থেমে আসবে স্তব্ধতা। অর্থনীতিও হয়ে পড়বে স্থবির। তিনি আরো বলেন, অর্ধেক আসন খালি রেখে গাড়ি চালানো এর কারনে ভাড়া সমন্বয় করা হয়েছে। সাথে সাথে তিনি গণপরিবহন মালিক-শ্রমিকদেরকে সংকটের সময়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপনের অনুরোধ জানিয়েছেন। সেতুমন্ত্রী সাবধান করে বলেন, স্বাস্থ্যবিধি না মানায় পরিস্থিতি যদি আরও অবনতি হয় এবং তা যদি জনস্বার্থের বিপরীতে চলে যায়, তাহলে সরকারকে বাধ্য হয়ে আবারও কঠিন সিদ্ধান্ত নিতে হবে। মন্ত্রীর এসব কথা শুনতে খুবই ভাল লাগছে কিন্তু অসোলেই কি এসব হবে মানে গণপরিবহন মালিক-শ্রমিকেরা মন্ত্রীর কথা আদোও শুনবে?? আমরা ইতিপূর্বে দেখে আসছি সরকারের কোন আইনই গণপরিবহন মালিক-শ্রমিকেরা মানেনা। তারা তাদের পকেট ভড়ার জন্যে যেভাবে সড়ক দুর্ঘটনায় রক্তের বন্যা বইয়ে দিয়ে পয়সা উপার্জন করছে সেটা কোনভাবেই সরকার বন্ধ করতে পারছেনা। এমনকি সরকার শর্তস্বাপেক্ষে ভাড়া বাড়িয়ে সেই ভাড়া আর কমাতে কোনদিনও পারেনি। কাজেই সরকার এবার ভাড়া বারিয়ে সেটা আর কমাতে পারবে বলে নিন্দুকেরা বিশ্বাস করছে না। কাজেই সরকারকে সচেতন হওয়া উচিৎ ছিল। প্রয়োজনে এই ভাড়া ভর্তুকির আকারে সরকার সরাসরি গণপরিবহন মালিক-শ্রমিকদেরকে দিয়ে দিতে পারতো। এখন আমাদেরকে অপেক্ষা করতে হবে মন্ত্রীর কথার কতটা মূল্য গণপরিবহন মালিক-শ্রমিকরা দেয়......... আল্লাহ্‌ আমাদের দেশের গণপরিবহন মালিক-শ্রমিকদেরকে সত্য কথা বলা সততার সাথে চলার ও যাত্রীদের সাথে মানবিক হবার ক্ষমতা প্রদান করুন। সাথে সাথে আল্লাহ্‌র কাছে আরো প্রার্থনা করছি তিনি যেন সরকারকে গণপরিবহন মালিক-শ্রমিকদেরকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা প্রদান করেন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ