Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

আনন্দবাজার পত্রিকার সম্পাদক অনির্বাণ চট্টোপাধ্যায়ের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ৩:৫৪ পিএম

ভারতের পশ্চিমবঙ্গের জনপ্রিয় দৈনিক আনন্দবাজার পত্রিকার সম্পাদক অনির্বাণ চট্টোপাধ্যায় পদত্যাগ করেছেন। শনিবার (৩০ মে) তিনি এ ইস্তফা দেন। তবে তার পদত্যাগের কারণ সম্পর্কে কিছু জানা যায়নি।
যদিও দেশটির গণমাধ্যমগুলো বলছে, পশ্চিমবঙ্গ সরকারের খবর প্রকাশের ব্যাপারে সম্পাদকীয় নীতির অনমনীয় মনোভাবই এর পেছনে দায়ী। এ নিয়ে সম্পাদকের সঙ্গে সরকারের মনকষাকষিও চলছিল। এছাড়া শনিবার রাতে অনির্বাণ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করা হতে পারে বলে গুঞ্জন উঠেছিল। এরপর রাতে তাকে কলকাতা শহরের হেয়ার স্ট্রিট থানা থেকে ডাকা হয়েছিল এবং সেখানে তাকে প্রায় ছয় ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। এসব জল্পনার মধ্যেই তিনি ইস্তফা দেন।
বর্তমানে বার্তা সম্পাদকের দায়িত্বে থাকা ঈশানী দত্ত রায় পত্রিকাটির নতুন সম্পাদক হতে পারেন বলে মনে করা হচ্ছে। এ ছাড়া এবিপি আনন্দের সুমন দে ও সেমন্তী দে’র নামও শোনা যাচ্ছে।
অনির্বাণ চট্টোপাধ্যায় এর আগে রবিবাসরীয়সহ বিভিন্ন ক্রোড়পত্র ও বিশেষ সংখ্যারও দায়িত্ব পালন করেন। কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর তিনি ১৯৮৩ সালে আনন্দবাজারে কর্মজীবন শুরু করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ