Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আমেরিকা সবসময় বর্ণবাদের ‘আতুরঘর’ : অরুন্ধতী রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ৮:২৮ পিএম

বুকার পুরস্কারজয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায় সোমবার কাউন্টার পাঞ্চকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমেরিকা সবসময় রেসিজমের ‘আতুরঘর’। তিনি আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বিচারবিভাগে অলিখিত আইন আছে কৃষ্ণাঙ্গ, হিসপানিক ও মুসলিম নির্যাতনের।

তিনি উল্লেখ করেন, শুধু পুলিশের গুলিতে ২০১৯ সালে মারা গেছে এক হাজারের বেশি কৃষ্ণাঙ্গ, প্রায় দুই শতাধিক মুসলিম। মার্কিন বিচার বিভাগের দেওয়া তথ্যমতে, শ্বেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গ, হিসপানিক ও এশিয়ান মুসলিমদের ট্রাফিক তল্লাশির জন্য অন্তত পাঁচ ভাগ বেশি থামানো হয়। প্রতি তিনজন আফ্রিকান আমেরিকানের মধ্যে অন্তত একজনকে জীবনে একবার হলেও জেলে যেতে হয়। শ্বেতাঙ্গ সহপাঠীদের কাছ থেকে হয়রানির শিকার হয় কৃষ্ণাঙ্গ স্কুল শিক্ষার্থীরাও।

আমেরিকার ইউসিএলএ বিশ্ববিদ্যালয়ে নাগরিক অধিকার বিষয়ক একটি গ্রুপের এক গবেষণায় বলা হয়েছে , আমেরিকার বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে আবারও বর্ণবাদ জোরদার হচ্ছে। তারা এমন সব শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করতে বাধ্য হচ্ছে যেসব প্রতিষ্ঠানের ৯০ শতাংশ শিক্ষার্থীই হলো ল্যাটিন-আমেরিকান।

অরুন্ধতী রায় বলেন , মানুষের শরীরের চামড়ার রঙের ওপর ভিত্তি করে যে বৈষম্যবাদী দৃষ্টিভঙ্গি ও ব্যবস্থা সেটাই বর্ণবাদ (রেসিজম) নামে পরিচিত। এর সূত্রপাত ইউরোপীয় ঔপনিবেশিক দখল ও আধিপত্যের মধ্য দিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ