Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সউদী আরবের কেন্দ্রীয় ব্যাংকের ১৩.৩ বিলিয়ন ডলার প্রণোদনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ৮:৪৯ পিএম

তারল্য সংকটে সউদী আরবের কেন্দ্রীয় ব্যাংকের ১৩.৩ বিলিয়ন ডলার প্রণোদনার কথা জানিয়েছে ব্যাংকটি। সোমবার এক বিবৃতিতে সউদী আরবের কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জানায়। -রয়টার্স
ব্যাংক থেকে আরও জানানো হয়, করোনায় ব্যাংকিংখাতে দেখা দিচ্ছে তারল্য সংকট। এ কারণে তারল্য বজায় রাখতে সোমবার ৫০ বিলিয়ন রিয়াল সরবরাহ করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। দেশটির মুদ্রা নিয়ন্ত্রক সংস্থা সউদী এরাবিয়ান মোনিটারি অথোরিটি (স্যামা) জানায়, করোনা মহামারীর প্রভাবে ব্যাপক ধসে যায় অপরিশোধিত তেলের দর। ফলে ব্যাকফুটে চলে যায় দেশটির অর্থনীতি। এ কারণে দেশটির ব্যাংকিংখাতকে টিকিয়ে রাখতে এবং বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানগুলোকে অর্থসংস্থানের সহযোগিতায় এ প্রণোদনা প্যাকেজের উদ্যোগ নেয় সউদী আরব সরকার।

স্যামা জানায় , করোনা সংকটের মধ্যে ব্যাংকিং খাতের আর্থিক কার্যক্রম একবারে খারাপ যায়নি। বৈশ্বিক এ মহামারী চ্যালেঞ্জের মুখেও গেলো বছরের তুলনায় এবার এপ্রিলে বেসরকারি খাতে ঋণদান বেড়েছে ১২ . ২ শতাংশ। তবে মার্চের তুলনায় এপ্রিলে ঋণদান বেড়েছে ০ . ৯ শতাংশ । দেশটিতে বৈদেশিক বিনিয়োগ টিকিয়ে রাখতে কয়েক মিলিয়ন ডলার ব্যয় করে সৌদি সরকার। ফলে চলতি বছরের মার্চ - এপ্রিলে টানা দুইমাসে দেশটির বৈদেশিক নীট সম্পদে ও অনেকটা ধস নামে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২১ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন