Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

কূটনীতিক বহিষ্কার ঘিরে পাক-ভারত উত্তেজনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১১ এএম

পাকিস্তান এবং ভারত প্রায়ই দুই দেশের দ‚তাবাসের কর্মকর্তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে বহিষ্কার-পাল্টা বহিষ্কার করে। ভারতে গুপ্তচরবৃত্তির অভিযোগে দিল্লিস্থ পাকিস্তানের হাই কমিশনের দুই কর্মকর্তাকে বহিষ্কার করেছে ভারত। তাদেরকে রোববার আটক করার পর ২৪ ঘণ্টার মধ্যে ভারত ত্যাগ করার নির্দেশ দেয়া হয়। তারা দিল্লিতে পাক হাই কমিশনের ভিসা বিভাগের কর্মী বলে জানা গেছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কূটনীতিক মিশনের সদস্য হলেও পাক দূতাবাসের ওই দুই কর্মী যে ধরনের কাজের সঙ্গে জড়িত তা তাদের পদমর্যাদের সঙ্গে বেমানান। যে কারণে তাদেরকে অবাঞ্ছিত (পারসোনা নন গ্রাটা) ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে তাদের দেশ ছাড়তে বলা হয়েছে। এদিকে এ ঘটনার প্রতিবাদ জানিয়ে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রোববার ভারতীয় আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যরা নয়াদিল্লিতে পাকিস্তানি দূতাবাসের দুই কর্মকর্তাকে আটক করে। বিবৃতিতে বলা হয়েছে, নয়াদিল্লিতে পাকিস্তান হাই কমিশনের দুই কর্মকর্তার বিরুদ্ধে মিথ্যা এবং ভিত্তিহীন অভিযোগ এনে রোববার তুলে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে হাই কমিশনের মধ্যস্থতায় কর্মকর্তাদের ছেড়ে দেয়া হয়। মিথ্যা অভিযোগে দূতাবাস কর্মকর্তাদের আটক এবং নির্যাতনের নিন্দা জানাচ্ছে ইসলামাবাদ। এ ঘটনার প্রতিবাদ জানাতে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করেছে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়। স্বাধীনতা লাভের পর থেকে ভারত এবং পাকিস্তান অন্তত তিনবার যুদ্ধে জড়িয়েছে; যার দুটি যুদ্ধই হয়েছে কাশ্মীরকে কেন্দ্র করে। এছাড়া দুই দেশের শীর্ষ কর্মকর্তারা প্রায়ই কাশ্মীর ঘিরে যুদ্ধে জড়ানোর হুমকি দেন। গত বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিয়ে পাক-ভারত যুদ্ধ এড়াতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। হিন্দুস্তান টাইমস, আল-জাজিরা।



 

Show all comments
  • elu mia ২ জুন, ২০২০, ৯:৩০ পিএম says : 0
    In pakisthan shia muslims are getting powerful.and yet its a sunni muslims(80%) majority country.pakisthans father jinnah,and general yaha khan was a shia muslim.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাক-ভারত

৩০ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন