Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাপান গত এক দশকের মধ্যে রাজস্ব আয়ে বড় ধস দেখলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ৯:৩৬ পিএম

প্রাণঘাতি করোনা মহামারির কারণে জাপান গত এক দশকের মধ্যে রাজস্ব আয়ে বড় ধস দেখেছে।এই মহামারীর প্রভাবে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত জাপান। গেলো বছরের তুলনায় এবার এপ্রিলে রাজস্ব আয় কমেছে ২৯.৪ শতাংশ, যা এক দশকেও দেখেনি অর্থনীতিতে বিশ্বের তৃতীয় বৃহত্তম এ দেশটি।-রয়টার্স
দেশটির অর্থমন্ত্রণালয় সোমবার এ তথ্য জানিয়েছে।অর্থ মন্ত্রণালয় আরও জানায়, করোনা মহামারীর প্রভাবে সামনের দিনগুলোতে আরো ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে দেশ। এ বছর এপ্রিলে যে ধস হয়েছে, তা ২০০৯ সালের আগস্টের পর দেখেনি জাপান। দেশটির অর্থ মন্ত্রণালয়ের তথ্যমতে , গেলো বছরের তুলনায় এবার এপ্রিলে আয়কর কমেছে ৮৮ . ৫ শতাংশ। অন্যদিকে , কর্পোরেট কর কমেছে ৫ শতাংশ। ফলে এপ্রিল পর্যন্ত এ বছরে আয় হয়েছে ৫২ . ৩ ট্রিলিয়ন ইয়েন ।

অর্থ মন্ত্রণালয় আরও জানায় , করোনায় আর্থিক ধস কাটিয়ে উঠতে এরইমধ্যে প্রণোদনা প্যাকেজের ঘোষণা করেছে সরকার। প্রতিষ্ঠানের আয় ব্যয়ের সামঞ্জস্য মিটাতে আরো ঋণপ্রণোদনা কর্মসূচি হাতে নেয়ার সম্ভাবনা দেখছে সরকার। অর্থনীতির বড় একটি অংশ এবার সরকারি ঋণের জালে আবদ্ধ। দেশটির মোট অর্থনীতি ৫ ট্রিলিয়নের দ্বিগুণেরও বেশি পরিমাণ ঋণে জর্জরিত জাপান ।

সোমবার দেশটির প্রধানমন্তী শিনজো অ্যাবে বলেন , করোনায় অর্থনৈতিক ধস ঠেকাতে দ্বিতীয়বারের মত অতিরিক্ত বাজেট হিসেবে ১ . ১ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ হাতে নেয়া হচ্ছে। আগামী সপ্তাহে এ প্রণোদনার বিল সংসদে উত্থাপন করা হবে । বিষয়টি নিয়ে দেশটির অর্থনৈতিক বাজার বিশ্লেষক আয়াকো সিরা বলেন , অর্থনীতিতে আাগামী দিনগুলোর বিষয়টি মাথায় নিয়ে আমাদের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া উচিত। ফলে আগামী অর্থবছরের ঘাটতি বাজটের বিষয়টি গভীর দৃষ্টি হতে হবে সরকারকে । তিনি আর ও বলেন , অতিরিক্ত সরকারি ঋণের প্রভাব বহুদিন বয়ে বেড়াতে হবে সরকারকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ