Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

শুধু ফুটবল কেন, জীবনই বদলে যাবে : মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১১ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় পুরো বিশ্বের কাহিল দশা। রোগের তীব্রতা, শোকের মাতম আর মৃত্যুর মিছিলে স্তব্ধ গোটা জনপদ। থমকে গেছে অর্থনীতি, স্থবির বিনোদনের সকল ক্ষেত্র। অনেকে আশা করছেন, প্রতিষেধক আবিষ্কার হলে সব দুর্দশা দূর হয়ে ফিরে আসবে আগের সাজানো-গোছানো পৃথিবী। কিন্তু বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় তারকাদের একজন লিওনেল মেসির উপলব্ধি, সার্বিক দিক বিচার করলে অনেক কিছু কখনোই আর আগের মতো হবে না।
করোনার আগ্রাসন কিছুটা কমার পর অনেক দেশেই বন্ধ থাকা খেলা চালুর তোড়জোড় শুরু হয়েছে। সুরক্ষিত পরিবেশ, দর্শকবিহীন মাঠে জার্মান বুন্দেসলিগা শুরু হয়েছে। আগামী ১১ জুন থেকে মাঠে গড়াবে প্রায় তিন মাস বন্ধ থাকা স্প্যানিশ লা লিগা।
ফুটবল মাঠে ফেরার ঘনিয়ে আসা সময়ে স্প্যানিশ দৈনিক এল পাইসকে সাক্ষাৎকার দিয়েছেন আর্জেন্টাইন তারকা মেসি। তিনি সংশয় প্রকাশ করেছেন, করোনাভাইরাস হয়তো চিরতরেই বদলে দেবে চেনা জীবনের অনেক ছক, ‘দুনিয়া জুড়ে যা চলছে, এরপর পৃথিবীর পরিবেশ কেমন হবে তা নিয়ে অনেকেরই দ্বিধা আছে। আমাকে হতবিহবল করে দিয়েছে এই পরিস্থিতি। বিপুল সংখ্যক মানুষ কঠিন সময় পার করছেন, অনেকেই আত্মীয়-স্বজন-বন্ধুদের হারাচ্ছেন, এমনকি তাদের সৎকারেও যেতে পারছেন না। সব দুর্যোগেরই অনেক অনেক নেতিবাচক দিক থাকে। তবে কাছের মানুষ হারানোটাই সবচাইতে কষ্টের। এই নিয়ে আমার হতাশা আছে। আমার মনে হয়, ফুটবল কখনোই আগের মতন করে ফিরবে না, অনেক কিছু বদলে যাবে। শুধু ফুটবল বলছি কেন, গোটা জীবনের অনেক কিছুই আর ঠিক আগের মতো হবে না। আমরা একটা বদলে যাওয়া পৃথিবী দেখব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি


আরও
আরও পড়ুন