Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনায় যারা হারালেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১১ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল মারা গেছেন ২২ জন। এর আগের দিন নিহত হন ৪০ জন। এখন পর্যন্ত মরণঘাতি করোনায় বাংলাদেশের মৃত্যের সংখ্যা ৬৭২ জন। এই তালিকায় রয়েছে অনেক বরেণ্য ও বিশিষ্ট ব্যক্তির নামও।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের পহেলা জুনের হিসেব মতে দেশে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৪৯ হাজার ৫৩৪ জন। আক্রান্তের তালিকায়ও অনেক বরেণ্য ও প্রভাবশালী ব্যক্তিত্বের নাম রয়েছে। করোনা পরীক্ষা বৃদ্ধির পর থেকে প্রতিদিনই হুহু করে বাড়ছে শনাক্ত এবং মৃতের সংখ্যা। বিলিয়নিয়ার, খ্যাতনামা ব্যক্তি, শিল্পপতি, শিক্ষাবিদ, সাংবাদিক, রাজনীতিবিদ, চিকিৎসক, পুলিশ-র‌্যাব-বিজিবি সদস্য, সেনাসদস্য, ব্যবসায়ী, আমলা, ব্যাংক কর্মকর্তা, দুদক কর্মকর্তা, সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিত্ব কেউ-ই বাদ যাচ্ছেন না অদৃশ্য ভাইরাস করোনার ছোবল থেকে। ঝরে গেছেন অনেক প্রিয় মুখ।
স্বাস্থ্য অধিদফতরের দৈনন্দিন অনলাইনে স্বাস্থ্য বুলেটিনে করোনায় আক্রান্ত নিহত ও সুস্থ হয়ে উঠার চিত্র তুলে ধরছে। করোনায় বাংলাদেশে প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ ও প্রথম তিনজন নিহত হয় ১৮ মার্চ। তবে এপ্রিল মাসের মাঝামাঝি সময় বিশিষ্টজনদের মধ্যে করোনা চিকিৎসক সিলেটে গরীবের ডাক্তার হিসেবে পরিচিত ডা. মো. মঈন উদ্দিন করোনায় আক্রান্ত হয়ে নিহত হন। অতপর একে একে বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসারত অবস্থায় প্রাণ হারান।
শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। তিনি কর্মজীবনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকারের কাছে একুশে পদক ও স্বাধীনতা পদক পান। একই সঙ্গে ভারতের স্বার্থ রক্ষায় সে দেশের সরকার খুশি হয়ে তাকে পদ্মভ‚ষণ পদক প্রদান করেন। আওয়ামী লীগ নেতা এবং সাবেক এমপি হাজী মকবুল হোসেন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অ্যাপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহীর স্ত্রী সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল নিলুফার মঞ্জুর করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। করোনায় প্রাণ হারিয়েছেন শত শত কোটি টাকার মালিক এস আলম গ্রæপের পরিচালক মোরশেদুল আলম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক অধ্যাপক ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি, ইসলামী উন্নয়ন ব্যাংকের সাবেক কর্মকর্তা ড. নাজমুল করিম করোনায় মারা গেছেন। শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির ও সুন্দরবন কুরিয়ার সার্ভিস (প্রা.) লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইমামুল কবীর শান্ত করোনায় আক্রান্তের পর সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। খ্যাতিমান প্রকৌশলী জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী এপ্রিল মাসে রাজধানীর কলাবাগানের নিজ বাসায় ম্যাসিভ ‘হার্ট অ্যাটাকে’ ইন্তেকাল করেন। পরে তার করোনা পরীক্ষায় পজেটিভ ধরা পড়ে।
সাবেক অর্থ এবং বিদ্যুৎ প্রতিমন্ত্রী মেজর জেনারেল (অব) আনোয়ারুল কবির তালুকদার করোনায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন।
বিসিএস ২২তম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা দুদক পরিচালক জালাল সাইফুর রহমান করোনায় মারা যান। সদ্য অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া অতিরিক্ত সচিব তৌফিকুল আলম মারা গেছেন করোনায়। রাজউকের সাবেক চেয়ারম্যান ও সাবেক সচিব বজলুল করিম চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাবরিনা ইসলাম সুইটি।
আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিফ হেমোটোলজিস্ট দেশের অন্যতম হেমাটোলজিস্ট এবং ল্যাবরেটরি মেডিসিন স্পেশালিষ্ট অধ্যাপক কর্নেল (অব.) মো. মনিরুজ্জামান করোনায় মারা গেছেন। ইবনে সিনার রেডিওলজি বিভাগ প্রধান অধ্যাপক মেজর (অব.) আবুল মোকারিম মো. মহসিন উদ্দিন করোনায় মারা গেছেন।
টিভি ব্যাক্তিত্ব প্রযোজক, নাট্য নির্দেশক, অভিনেতা, আবৃত্তিকার মোস্তফা কামাল সৈয়দ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার মিনিবাস মালিক সমিতির চেয়ারম্যান সৈয়দ মফচ্ছিল আলী, দৈনিক ভোরের কাগজের সাবেক সহকারী সম্পাদক ও এনটিভির সাবেক বার্তা সম্পাদক সুমন মাহমুদ, দৈনিক সময়ের আলোর নগর সম্পাদক হুমায়ুন কবীর খোকন, ভোরের কাগজের ক্রাইম রিপোর্টার গীতিকার আসলাম রহমান, সাবেক যুগ্ম সচিব, মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনীর কমান্ডার ইসহাক ভ‚ইয়া, দৈনিক সময়ের আলোর মাহমুদুল হাকিম অপু, টেলিভিশন নৃত্যশিল্পী সংস্থার সাবেক সভাপতি নৃত্যশিল্পী হাসান ইমাম, এশিয়ান কারাতে ফেডারেশনের রেফারি, বাংলাদেশ কারাতে ফেডারেশনের সদস্য ও বাংলাদেশ আনসার কারাতে দলের কোচ হুমায়ুন কবীর জুয়েল, বগুড়ার সোনাতলা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শিক্ষাবিদ নজবুল হক করোনায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। ##



 

Show all comments
  • মোঃ দেলোয়ার হোসাইন ২ জুন, ২০২০, ১:৪০ এএম says : 0
    ডাঃ মইনুল স্যার ও ডাঃ মোকাররম স্যারের জন্য অন্তর থেকে দোয়া ও ভালোবাসা রইল। আল্লাহ তুমি তাদেরকে জান্নাতুল ফেরদৌস দান করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • Md Siraj Ctg ২ জুন, ২০২০, ১:৪১ এএম says : 0
    আল্লাহ আল্লাহ আল্লাহ আপনি তো দয়ালু আপনি তো মোহান আপনি তো সব কিছুর মালিক আল্লাহ আপনি ছাড়া আমাদের আর কে আছে আমাদের আল্লাহ আপনি পৃথিবীর মানুষকে আপনি হেফাজত করুন আমিন
    Total Reply(0) Reply
  • Md Mahbubur Rahman ২ জুন, ২০২০, ১:৪২ এএম says : 0
    ইন্না-লিল্লাহ ওয়াইন্নাইলাহি রাজিউন দোয়া করি উনাদের জান্নাতুল ফেরদাউস দান করেন আমিন
    Total Reply(0) Reply
  • Md Elyas ২ জুন, ২০২০, ১:৪২ এএম says : 0
    মহান দাতা ও দয়ালু যাকে যতদিন হায়াত দিয়েছেন এরথেকে বেশী একটি সেকেন্ড ও বাচিয়ে রাখার পৃথিবীর কোন শক্তি নাই মরহুমের পরিবারের লোক আনন্দে শোক পালন করুন যেহেতু মহান দাতা মহামারির মৃত্যুকে শহীদি মর্যাদা দিয়েছে আমিন।
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ২ জুন, ২০২০, ১:৪৩ এএম says : 0
    আল্লাহ আমারা তোমার দুর্বল বান্দা ,,,, আমাদের ক্ষমা করে দিন,,,,,
    Total Reply(0) Reply
  • Quddus Miah ২ জুন, ২০২০, ১:৪৩ এএম says : 0
    আল্লাহ আমাদের কে হেফাজত করুন
    Total Reply(0) Reply
  • হামিদুল্লাহ ২ জুন, ২০২০, ৪:১২ পিএম says : 0
    " করোনায় আমরা যাদেরকে হারালাম " শিরোনাম এ রকম হলে ভালো হত।
    Total Reply(0) Reply
  • Golam Mostofa ৮ জুন, ২০২০, ৯:০৫ এএম says : 0
    আল্লাহ্ আপনি ব্যতিত কোনো মাবুদ কোনদিনও ছিলোনা আজোনেই। ওগো দয়াময়, আপনি আমাদের প্রতি দয়াকরে রহম করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ