Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

২২ দেশের সব রোগীই সুস্থ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১২:১১ এএম

করোনাভাইরাস বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল এবং ২টি আন্তর্জাতিক পরিবহনে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে একক দেশ হিসেবে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই সাড়ে ১৮ লাখ মানুষ আক্রান্ত এবং ১ লাখ ৬ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। তবে এর মধ্যেও সুসংবাদ হিসেবে এমন ২২টি দেশের কথা উল্লেখ করা যায় যেগুলোতে বর্তমানে কোন করোনা রোগী নেই। মূলত ক্যারিয়ান আইল্যান্ড, পূর্ব ও পশ্চিম আফ্রিকার এসব দেশের মধ্যে ১৫টিতে আক্রান্ত হলেও কোন রোগী মারা যায়নি এবং বর্তমানে কেউ আক্রান্ত নেই। অর্থাৎ সবাই সুস্থ হয়ে নিজ নিজ পরিবারে ফিরে গেছেন। দেশগুলো হচ্ছেঃ

ফারো দ্বীপপুঞ্জ : নরওয়েজিয়ান সাগরে নরওয়ে ও আইসল্যান্ডের মাঝে ৫৩৯ বর্গমাইলের ৪৯ হাজার জনসংখ্যার এই দ্বীপপুঞ্জের আক্রান্ত ১৮৭ জনই সুস্থ। ফ্রেঞ্চ পলিনেশিয়া : দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এই দ্বীপের জনসংখ্যা ২, লাখ ৮০ হাজার। ১ হাজার ৪১৩ বর্গমাইলের দেশটিতে করোনায় আক্রান্ত ৬০ জনই বর্তমানে সুস্থ। ম্যাকাও : দক্ষিণ চীন সাগরে অবস্থিত চীনের বিশেষ মর্যাদাপ্রাপ্ত ১২ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত গঠিত সাড়ে ৬ লাখ জনসংখ্যার দেশটিতে ৪৫ জন আক্রান্ত হয়ে সবাই বর্তমানে সুস্থ। ইরিত্রিয়া : লোহিত সাগরের দক্ষিণ পাড়ে ৩৯ হাজার বর্গমাইলের সাড়ে ৩৫ লাখ জনসংখ্যার দেশটিতে ৩৯ জন আক্রান্ত হয়ে সবাই বর্তমানে সুস্থ। পূর্ব তিমুর : ইন্দোনেশিয়ার দক্ষিণপূর্বে অবস্থিত ৫ হাজার ৭৪১ বর্গমাইলের ১৩ লাখ ১৬ হাজার জনসংখ্যার দেশটিতে আক্রান্ত ২৪ জনই বর্তমানে সুস্থ। সেইন্ট লুসিয়া : ক্যারিবিয়ান ২৩৬ বর্গমাইলের দেশটিতে ১ লাখ ৮৩ হাজার মানুষের মধ্যে ১৮ জন আক্রান্ত হয়ে সবাই সুস্থ হয়ে গেছেন। ডোমিনিকা : প্রায় ৭২ হাজার জনসংখ্যার ২৯০ বর্গমাইলের ক্যারিবীয় দেশটির ১৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবাই সুস্থ হয়েছেন। সেইন্ট কিট্স অ্যান্ড ডেভিস : ১শ’ কিলোমিটারের ৫৩ হাজার জনসংখ্যার ক্যারিবীয় দেশটিতে ১৫ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন এবং বর্তমানে সবাই সুস্থ। ফকল্যান্ড আইল্যান্ড : আর্জেন্টিনার ৪শ’ কিলোমিটার পূর্বে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে ৪ হাজার ৭শ’ বর্গমাইলের সাড়ে ৪ হাজার জনসংখ্যার দেশটিতে ১৩ জন করোনায় আক্রান্ত হয়েছিল এবং বর্তমানে সবাই সুস্থ। সিসিলি : সোমালি উপক‚লের অদূরে ৯৯ হাজার জনসংখ্যা এবং ১৭৮ বর্গমাইলের দেশটিতে আক্রান্ত ১১ জনই সুস্থ। পাপুয়া নিউ গিনি : অস্ট্রেলিয়ার উত্তরে প্রায় ১ লাখ ৭৫ হাজার বর্গমাইলের ৮৯ লাখ ৩১ হাজার জনসংখ্যার দেশটির আক্রান্ত ৮জনই সুস্থ। ক্যারিবিয়ান নেদারল্যান্ডস : ১২৭ বর্গমাইলের ২৬ জনসংখ্যার ক্যারিবীয় দেশটির আক্রান্ত ৭ জনই সুস্থ। সেইন্ট বার্থলেমি : প্রায় ১০ হাজার জনসংখ্যা ও ৮ বর্গমাইলের দেশটির আক্রান্ত ৬ জনই সুস্থ। আঙ্গুইলা : ৩৫ বর্গমাইল ও ১৫ হাজার জনসংখ্যার দেশটির আক্রান্ত ৩ জনই সুস্থ। সেইন্ট পিয়ের মেকিলন : কানাডার পূর্ব প্রান্তে উত্তর আটলান্টিক মহাসাগরে ৮৯ বর্গমাইলের ও প্রায় ৬ হাজার জনসংখ্যার দেশটির ১ জন করোনারোগী বর্তমানে সুস্থ হয়ে পরিবারে অবস্থান করছেন।

এদিকে আক্রান্ত ও মৃত থাকলেও বর্তমানে সবাই সুস্থ এমন দেশগুলো হচ্ছে : চ্যানেল আইল্যান্ড (শনাক্ত ৫৬০, মৃত ৪৫), মন্টিনিগ্রো (শনাক্ত ৩২৪, মৃত ৯), আরুবা (শনাক্ত ১০১, মৃত ৩), বেলিজ (শনাক্ত ১৮, মৃত ২), তুর্কস অ্যান্ড কেইকোস (শনাক্ত ১২, মৃত ১), মন্টসেরাত (শনাক্ত ১১, মৃত ১) এবং ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড (শনাক্ত ৮, মৃত ১)। সূত্র : ওয়াল্ডোমিটার্স।



 

Show all comments
  • Enamul Hasan ২ জুন, ২০২০, ১:২৯ এএম says : 0
    কখনোই সুস্থ না হওয়া দেশের তালিকায় বাংলাদেশ চ্যাম্পিয়ন হলেও হতে পারে।
    Total Reply(0) Reply
  • Mokhlesur Rahman ২ জুন, ২০২০, ১:৩০ এএম says : 0
    Ei 22 deshe chinese ra jete pare ni mone hoi ! R Papua Nyguineni ta manush mere kheye fele . Means they eat up live humenbeing with corona covid-19.
    Total Reply(0) Reply
  • Mohammod Jamil ২ জুন, ২০২০, ১:৩০ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • মোঃ তোফায়েল হোসেন ২ জুন, ২০২০, ১:৩৩ এএম says : 0
    সবই মহান আল্লাহপাকের ইচ্ছে। তিনি চেয়েছেন েএসব দেশের মানুষকে সুস্থ করতে তাই হয়েছে। কিন্তু বড়াই করলে আবার কিন্তু খবর আছে।
    Total Reply(0) Reply
  • তরুন সাকা চৌধুরী ২ জুন, ২০২০, ১:৩৩ এএম says : 1
    যারা স্বাস্থ্যবিধি মেনে চলতে পারবে তারাই ভালো থাকবে। এটা বাস্তবতা। শুধু ভাগ্যের ভুল ব্যাখ্যা করলে হবে না।
    Total Reply(0) Reply
  • জাহিদ খান ২ জুন, ২০২০, ১:৩৪ এএম says : 0
    মহান আল্লাহ তার নিয়মকানুন মেনে চলা মানুষকেই সাধারণত মুসিবত থেকে মুক্ত রাখেন। সে যেই হোক।
    Total Reply(0) Reply
  • কামাল ২ জুন, ২০২০, ১:৩৫ এএম says : 0
    হে আল্লাহ আমাদের দেশের সবাইকে ‍তুমি সুস্থ করে দাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ