Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

লাদাখে মুখোমুখি ভারত ও চীন, সীমান্তে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র মজুদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ১:৪৮ পিএম

ভারত এবং চীনের মধ্যে সীমান্ত উত্তেজনা চরমে। গত প্রায় ২৫ দিন ধরে লাদাখ সীমান্তে মুখোমুখি ভারত ও চীন সেনা। এমতাবস্থায় সীমান্তে নিজেদের ঘাঁটিতে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র মজুদ করা শুরু করে দিয়েছে দুই দেশই। ফলে পরিস্থিতি যে আরও খারাপের দিকে যাচ্ছে, তা বলাই বাহুল্য।
গত কয়েক সপ্তাহ ধরে সীমান্তে সেনাদের মধ্যে উত্তেজনা বাড়লেও দুই দেশের সেনাবাহিনীর উচ্চপদস্থ অফিসার ও কূটনৈতিক আধিকারিকরা পরিস্থিতি স্বাভাবিক করার জন্য আলোচনা চালাচ্ছেন। চীনের পক্ষ থেকে ইতিমধ্যেই এক বিবৃতিতে বলা হয়েছে, পরিস্থিতি শান্ত ও স্বাভাবিক আছে। যদিও এর পরেও সীমান্তে নিজেদের ঘাঁটিতে আর্টিলারি, ইনফ্রান্ট্রি কমব্যাট ভেহিকেল ও আরও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র মজুত করে ফেলেছে। পাল্টা ভারতের তরফ থেকেও একাধিক ভারী যুদ্ধ ক্ষেপণাস্ত্র সীমান্তে নিয়ে যাওয়া হচ্ছে। বায়ুসেনার তরফ থেকেও সীমান্তে নজরদারি চালানো হচ্ছে।
পূর্ব লাদাখের সীমান্ত উত্তেজনা মেটানোর প্রচেষ্টা চলছে জানিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান, ‘আমি দেশেকে নিশ্চিত করতে চাই, আমরা ভারতের অহংকারকে কোনও অবস্থাতেই আহত হতে দেব না। ভারত তার প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখে এসেছে এবং এটা নতুন কিছু নয়। আমরা এটা দীর্ঘদিন ধরেই অনুসরণ করে আসছি। চীনের সঙ্গে একটা সমস্যা তৈরি হয়েছে, এরকম আগেও হয়েছিল।’



 

Show all comments
  • Zakiul Islam ২ জুন, ২০২০, ৪:৪৩ পিএম says : 0
    India is making problems with all her neighbors but give salutes only China and Pakistan
    Total Reply(0) Reply
  • ash ৩ জুন, ২০২০, ৩:০৭ এএম says : 0
    WHAT EVER INDIA DOES ! INDIA CANT BE LAST NOT EVEN 30 MINS WITH CHINA, THATS FOR SURE
    Total Reply(1) Reply
    • RAYAN ৮ জুন, ২০২০, ৮:৪১ এএম says : 0
      WHY NOT MENTIONED 30 SECONDS? YOU ARE A GREAT SCHOLAR!!!!
  • Mustafizur Rahman Ansari ২ জুন, ২০২০, ১১:০১ পিএম says : 0
    Because,China and Pakistan are strong Army,Arms and Emulation. India always salute them,Who is strong Worth,Army,Arms and Emulation.
    Total Reply(0) Reply
  • M R Misra ১১ জুন, ২০২০, ১০:০৭ পিএম says : 0
    BJP has ruined India.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ