Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

একশ বছর পর একটি ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে মুম্বাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ৪:৩১ পিএম

ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবের পর দুই সপ্তাহ পার না হতেই আবারো ভারতে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় নিসর্গ। গত শনিবার দক্ষিণ-পূর্ব আরব সাগরে লাক্ষাদ্বীপের কাছাকাছি একটি নিম্নচাপের সৃষ্টি হয়৷ পরে তা নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে নাম দেওয়া হয় নিসর্গ৷
আরব সাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়টি ক্রমশই দেশটির পশ্চিম উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে। ঘূর্ণিঝড়ের পূর্ব সতর্কতা হিসেবে বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে জারি করা হয়েছে রেড অ্যালার্ট সতর্কতা।
ভারতের আবহাওয়া বিভাগ পূর্বাভাসে জানিয়েছে, বুধবার সন্ধ্যায় মুম্বাইয়ের ১১০ কিলোমিটার উত্তরে পলঘর উপকূলীয় এলাকায় এটি আঘাত হানবে।
আবহাওয়া অফিসের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাইসহ মহারাষ্ট্র উপকূলজুড়ে জলোচ্ছ্বাস ও আকস্মিক বন্যা দেখা দিতে পারে।
গত একশ বছরের বেশি সময়ের মধ্যে এই প্রথম মুম্বাই একটি ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে। মুম্বাইয়ের পাশাপাশি থানে, পলঘর ও রাইগাডেও রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ।
রাইগাড দিয়েই নিসর্গ স্থলে উঠে আসবে, এমন ধারণা থেকে বৃহস্পতিবারও ওই এলাকায় রের্ড অ্যালার্ট বহাল থাকবে।
ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানার সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১৫ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ১২৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।
এই সময় পূর্ব মধ্য আরব সাগর অত্যন্ত উত্তাল থাকবে এবং স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১৩ ফুট উঁচু ঢেউ বয়ে যেতে পারে। এ সময়ে জেলেদের সাগরে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন