Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রযুক্তি-উদ্ভাবন-দাম ও প্রযুক্তিপ্রেমীদের চাহিদার দারুণ সমন্বয়ে গ্যালাক্সি এম৩১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ৫:৩৫ পিএম

প্রথম যখন স্যামসাং গ্যালাক্সি এম৩০এস বাজারে নিয়ে আসে, স্মার্টফোন ব্যবহারকারীদের চোখ তখন ছানাবড়া। ৬,০০০ মিলিঅ্যাম্পিয়ারের বিশাল ব্যাটারির সাথে শক্তিশালী প্রসেসর, ঝকঝকে বড় ডিসপ্লে, পেছনে ৪৮ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা মুহূর্তেই সবাইকে আকৃষ্ট করে। স্মার্টফোন প্রেমীদের ফের চমক দিতে এবার স্যামসাং নিয়ে এসেছে গ্যালাক্সি এম৩১। এই ফোনের ফিচারগুলো যে কারও, বিশেষত হেভি স্মার্টফোন ব্যবহারী তরুণ প্রযুক্তিপ্রেমীদের নজর কাড়বে। তরুণ স্মার্টফোন ব্যবহারকারীদের চাহিদার - শক্তিশালী ক্যামেরা, দীর্ঘস্থায়ী ব্যাটারি ও আকর্ষণীয় ডিসপে ­ কথা বিবেচনা করেই এ স্মার্টফোনটি নিয়ে এসেছে স্যামসাং। বাংলাদেশের বাজারে এ স্মার্টফোনটির বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ২৪,৯৯৯ টাকা। স্মার্টফোনে ব্যবহারকারীর চাহিদা, উদ্ভাবন ও প্রযুক্তির সাথে দামের সমন্বয়, তরুণদের উপযোগী স্মার্টফোন ব্যবহারের তালিকায় গ্যালাক্সি এম৩১- এ শীর্ষে নিয়ে গেছে।
স্যামসাংয়ের নতুন সংস্করণ গ্যালাক্সি এম৩১- এ রয়েছে চমৎকার ৬.৪ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে। পলিকার্বোনেটের বডির এ ফোনে ব্রাইটনেস লেভেল এবং ১৬ মিলিয়ন প্রাণবন্ত রঙের সমন্বয়ের কারণে প্রচন্ড সূর্যালোকেও পাওয়া যাবে চমৎকার ভিউইং অ্যাঙ্গেল। কর্নিং গরিলা গ্লাস ৩ নিরাপত্তা থাকায় সহজে স্ক্র্যাচ পড়া নিয়ে চিন্তা করতে হবে না। ডিসপ্লের প্রতি ইঞ্চিতে রয়েছে ৪০৩টি পিক্সেল। এর ফলে, পছন্দের সিরিজ বা ইউটিউবে ভিডিও দেখার সময়, কিংবা গেম খেলার সময় আনন্দদায়ক অভিজ্ঞতা লাভ করবেন ফোনটির ব্যবহারকারীরা।
এম৩১ এর অন্যতম চমকপ্রদ ফিচার হলো এর ৬৪ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা। পিক্সেল বাইনিং প্রযুক্তি থাকায় যেকোনো আলোতে ছবির ডিটেইল নিয়ে আর ভাবতে হবে না। নিজের অবস্থান থেকে না সরে বড় অ্যাঙ্গেলে ছবি তোলার জন্য আছে ৮ মেগাপিক্সেল ১২৩ ডিগ্রির আল্ট্রা-ওয়াইড সেন্সর। ৫ মেগাপিক্সেলের একটি ম্যাক্রো লেন্সে তোলা যাবে অনন্য সব ক্লোজ-আপ শট। আর ৫ মেগাপিক্সেলের ডেপথ সেন্সরের সাহায্যে সাবজেক্ট থেকে ব্যাকগ্রান্ডের তারতম্য বিবেচনা করে চোখ ধাঁধানো পোর্ট্রেট তোলা যাবে। এছাড়াও, লাইভ ফোকাসের সুবিধায় বোকেহ শটে দারুণ ব্যাকগ্রাউন্ড ব্লার পাওয়া যাবে।
ঝকঝকে সেলফি তোলার জন্য এম৩১- এ আছে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। ফ্রন্ট ক্যামেরাটি ২৬ মিলিমিটার ওয়াইড হওয়ায় গ্রুপ সেলফিতেও বাদ পড়বে না কেউ। রিয়ার এবং ফ্রন্ট দুই ক্যামেরাতেই ফোরকে রেজ্যুলেশনের ভিডিও সুবিধা আছে। জাইরো-ইআইএস (ইলেক্ট্রিক্যাল ইমে স্ট্যাবিলাইজেশন) এর কারণে আরো স্থিতিশীল ভিডিও করা যাবে। দু’দিকের ক্যামেরাতেই নাইট মোড এবং বড় অ্যাপারচারের অপশন থাকায় অল্প আলোতেও অনেক ডিটেইল-সমৃদ্ধ ছবি তোলা যাবে। এ ছাড়াও সুপার স্লো-মো, হাইপারল্যাপ্স ও প্যানোরামার সুবিধা তো থাকছেই।
গ্যালাক্সি এম৩১ এ ব্যবহার করা হয়েছে স্যামসাং এর নিজস্ব প্রযুক্তির ১০ ন্যানোমিটারের শক্তিশালী এক্সাইনস ৯৬১১ চিপসেট। পাশাপাশি ৬ গিগাবাইট র‌্যাম ও অক্টাকোর (কোয়াড ২.৩ + কোয়াড ১.৭ গিগাহার্টজ) প্রসেসর থাকায় যেকোনো কাজে মিলবে দুর্দান্ত গতি। কল অব ডিউটি, পাবজি বা অ্যাসফল্ট ৯ খেলার অভিজ্ঞতা হবে আরো আনন্দময়।
অপারেটিং সিস্টেম হিসেবে এ স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ১০- এর পাশাপাশি ব্যবহার করা হয়েছে নিজস্ব সর্বশেষ সংস্করণের ওয়ান ইউআই ২.০। ৬,০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি থাকায় দৈনন্দিন প্রযুক্তিগত সকল কাজের মাঝে ফোনের চার্জ নিয়ে আর ভাবতে হবে না। ১৫ ওয়াটের ফাস্ট চার্জিং এর সুবিধা থাকায় ব্যাটারি লাইফ কমে এলেও চার্জ হতে অনেক সময় ধরে অপেক্ষা করতে হবে না।
গ্যালাক্সি এম৩১ এর স্পিকার এ অনায়াসেই শুনতে পারবেন পছন্দের সব গান, সর্বোচ্চ সেটিংসেও কোন বিকৃতি হবে না। এছাড়াও, কল কোয়ালিটির আরো উন্নতি সাধন করায় কথা বলার অভিজ্ঞতা হবে আরো ভালো। ফোনটিতে ৩.৫ মিলিমিটারের হেডফোন ব্যবহারের সুবিধাও থাকছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ