Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

রোহিঙ্গা ক্যাম্পেও বাড়ছে সংক্রমণ, একজনের মৃত্যু

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ৭:৫৩ পিএম

কক্সবাজারে উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প গুলোতেও বাড়ছে করোনা সংক্রমন। উখিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবিরের ৭১ বছরের এক বৃদ্ধ রোহিঙ্গা চিকিৎসাধীন অবস্হায় মারা গেছেন। এই প্রথম করোনা আক্রান্ত হয়ে কোন রোহিঙ্গার মৃত্যু হলো। এপর্যন্ত আক্রান্তের
সংখ্যা হল ৩২ জন।

কক্সবাজার শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারি ডা. আবু তোহা এম আর এইচ ভুঁইয়া বলেন, সোমবার রাতে মারা যাওয়া শরণার্থী ৭১ বছরের বৃদ্ধ। তিনি আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন ছিলেন।

এদিকে প্রথম কোনো রোহিঙ্গা করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার খবরে শরণাথী শিবিরগুলোতে উদ্বেগ তৈরি হয়েছে। রোহিঙ্গা মাঝিরা জানিয়েছেন, করোনায় তাদের একজনের মৃত্যূর খবরে লোকজন ভয়ে আছে।

তাদের অভিযোগ, রোহিঙ্গাদের এ ভাইরাস কখনো ছিল না। তারা এই প্রথম এই নাম শুনেছেন। মুলত ক্যাম্পে দেশ-বিদেশের বিভিন্ন জায়গা থেকে আগত আন্তর্জাতিক সংস্থা ও এনজিওতে কর্মরতদের মাধ্যমে এ ভাইরাসটি তাদের মধ্যে ছড়িয়েছে। আর ক্যাম্পগুলো ঘনবসতি হওয়ায় সবচেয়ে বেশী ঝুঁকিতে এখন রোহিঙ্গারা।

তাদের মতে, ক্যাম্পগুলোতে এখন পর্যন্ত করোনা সংক্রমণ রোধে চোখে পড়ার মতো কার্যক্রম নেয়া হয়নি। কীভাবে এই ভাইরাস থেকে নিজেকে রক্ষা করা যায়, সেটি অনেকেই এখন পর্যন্ত জানে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ