Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

মিনেসোটা সরকার পুলিশের গত দশকের নাগরিক অধিকার লঙ্ঘন বিষয়ে তদন্ত করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ১:৪৫ পিএম

মিনেসোটা সরকার মিনিয়াপোলিস পুলিশের গত দশকের নাগরিক অধিকার লঙ্ঘন বিষয়ে তদন্ত শুরু করেছে।
রাজ্যটির গভর্নর টিম ওয়ালজ সাংবাদিকদের এই তথ্য জানান। পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েড নিহত হবার প্রেক্ষিতে এই তদন্ত শুরু হয়।- এবিসি, এনবিসি, এনপিআর

ওয়ালজ বলেন , মিনোসোটা সরকারের ডিপার্টমেন্ট অব হিউম্যান রাইটস , মিনিয়াপোলিস পুলিশ ডিপার্টমেন্টের বিরুদ্ধে এই তদন্ত ফাইল করেছে। এই তদন্ত পুলিশ ডিপার্টমেন্টটিকে যাচাই করা হবে। এক দশকে কালারড জনগনের বিরুদ্ধে এই ডিপার্টমেন্টের ভুমিকা প্রশ্নবিদ্ধ। ওয়ালজ বলেন, ফ্লয়েড হত্যার পেছনে বর্ণবাদের পুরোনো শেকড় প্রথিত আছে কিনা, তা জানতেই এই তদন্ত করা হবে।

রাজ্যের মানবাধিকার কমিশনার রেবেকা লুসেরো জানান , তার সংস্থা এই বিষয়ক কাগজপত্র হাতে পেয়েছে। তদন্তকারীরা যে কাউকে যখন উচ্ছা তলব করার অধিকার রাখবেন। তবে এই তদন্ত শেষ হতে কয়েক মাস লেগে যাবে বলেও জানান তিনি । মিনিয়াপোলিস সিটি কাউন্সিল জানিয়েছে , তারা এই তদন্তে সহায়তা করতে রাজি। তারা বলেছে , মিনিয়াপোলিস পুলিশ বিভাগের মধ্যে দায়বদ্ধতার অভাব থাকতে পারে। এটি দূর করা জরুরি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন