Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

‌‘আমেরিকার মতো দেশগুলো দুমুখো নীতি নিয়ে চলে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ২:২২ পিএম

যুক্তরাষ্ট্রের চলমান পরিস্থিতিতে এবার কড়া সমালোচনা হংকংয়ের নেত্রী ক্যারি ল্যাম। তিনি বললেন, আমেরিকার মতো দেশগুলো দুমুখো নীতি নিয়ে চলে। নিজেরাই টুটি চিপে মানুষ হত্যা করছে আবার বিশ্বকে নসিহত করছে। যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক খুনের বিরুদ্ধে মার্কিনমুলুক ছাপিয়ে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া বিক্ষোভ প্রসঙ্গে মঙ্গলবার এমন কথা বললেন তিনি। খবর সিনহুয়ার।

স্বাধীনতার দাবিতে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠা হংকংয়ে সম্প্রতি জাতীয় নিরাপত্তা আইন চালু করার কথা জানিয়েছিল বেইজিং। গত সপ্তাহে জাতিসংঘে ওই ঘটনার তীব্র বিরোধিতা করে ব্রিটেন ও আমেরিকা। প্রতিবাদে আংশিক স্বায়ত্তশাসিত হংকংকে দেয়া বেশ কিছু সুবিধা প্রত্যাহারের কথাও ঘোষণা করে ট্রাম্প প্রশাসন।

ওয়াশিংটনের এ ঘোষণার পর এই প্রথম প্রকাশ্যে মুখ খুললেন ল্যাম। তিনি বলেছেন, মার্কিন প্রশাসন কীভাবে বিক্ষোভ নিয়ন্ত্রণ করছে, তা দেখতেই পাচ্ছি। তারা বিক্ষোভ দমন করতে সেনাবাহিনী নামানোর হুমকি দিচ্ছে।

অথচ গত বছর হংকংয়ে যখন বিক্ষোভ ছড়িয়েছিল, তাদের অবস্থানটা ছিল একেবারে বিপরীত। ল্যামের অভিযোগ, আমেরিকার মতো দেশগুলো দুমুখো নীতি নিয়ে চলে। নিজের দেশে নিরাপত্তার বিষয়টি তারা ভালোই বোঝে। কিন্তু অন্যের শহরে যখন সেটি ঘটে, তখন সেটিই ঘোলা কাচের মধ্যে দিয়ে দেখে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন