Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রূপগঞ্জে শরীরে ‘বাতাস ঢুকে’ শ্রমিকের মৃত্যু

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : নারায়ণগঞ্জের রূপগঞ্জে শরীরে বাতাস ঢুকে সাগর বর্মণ (১৮) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল রোববার বিকেলে ঢাকা-মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই শ্রমিক মারা যান। এর আগে, দুপুরে উপজেলার তারাব পৌরসভার যাত্রামুড়া এলাকার এখলাছ স্পিনিং মিলস লিমিটেড নামক কারখানায় ঘটে এ দুর্ঘটনা। সাগর বর্মণ নেত্রকোনা জেলার খালিয়াজুরী থানার রাজিবপুর এলাকার রতন বর্মণের ছেলে।
শ্রমিক, প্রত্যক্ষদর্শী ও মিল সুত্র জানায়, সাধারণত টেক্সটাইলের শ্রমিকরা কাজ শেষ করে কমপ্রেসারের পাইপের মাধ্যমে হাওয়া দিয়ে মেশিন পরিষ্কার করেন। এরপর ওই হাওয়া দিয়ে নিজেদের শরীরে থাকা ময়লা (ডাস্টার) পরিষ্কার করে থাকেন অনেক শ্রমিক। গতকাল দুপুরে এখলাছ স্পিনিং মিলস লিমিটেড নামক কারখানার শ্রমিক সাগর বর্মণ কমপ্রেসারের হাওয়া দিয়ে মেশিন পরিষ্কার শেষে নিজের শরীরে হাওয়া লাগিয়ে ময়লা (ডাস্টার) পরিষ্কার করতে থাকেন। এসময় হাওয়া মুখে ঢুকে যায়। তাৎক্ষনিক শ্রমিক সাগর বর্মণ অসুস্থ্য হয়ে পড়ে। পরে মিল কর্তৃপক্ষ তাৎক্ষনিকভাবে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। বিকেলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
এ দিকে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দায়িত্বরত মেডিকেল অফিসার ডা. ফিরোজ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, পায়ু পথ অথবা মুখ দিয়ে বাতাস ঢোকার কারণে হয়তো সাগর বর্মণের মৃত্যু হতে পারে। তবে ময়না তদন্তের প্রতিবেদন আসলে প্রকৃত ঘটনা বলা যাবে।
সাগর বর্মণের বাবা রতন বর্মণ জানান, তার ছেলের শরীরে বাতাস ঢুকানো হয়েছে। এতে সাগর বর্মণের মৃত্যু হয়েছে। তবে কিভাবে বাতাস ঢুকেছে তা বলতে পারেন নি তিনি।
কারখানার প্রশাসনিক কর্মকর্তা কিবরিয়া বলেন, শ্রমিকদের বার বার বলা হয় কমপ্রেসারের হাওয়া দিয়ে শরীরের ময়লা (ডাস্টার) পরিষ্কার না করতে। তার পরও তারা কথার অবাধ্য হয়ে তারা কমপ্রেসারের হাওয়া দিয়ে শরীরের ময়লা পরিষ্কার করে থাকে। সাগর বর্মণ কাজ শেষে শরীর পরিষ্কার করতে গিয়ে কমপ্রেসারের হাওয়া হয়তো মুখ দিয়ে শরীরে ঢুকে যায়। এতে সে অসুস্থ্য হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।
রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বলেন, এ ধরনের ঘটনার সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়েছি। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রূপগঞ্জে শরীরে ‘বাতাস ঢুকে’ শ্রমিকের মৃত্যু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ