Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

খুতবা নিয়ন্ত্রণে ইফার ডিজির ও খাদ্যমন্ত্রীর এখতিয়ার নেই-ইসলামী আন্দোলন ও অন্যান্য নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী আন্দোলনের মহাসচিব ও ইসলামী ঐক্য আন্দোলনের সাংগঠনিক সম্পাদক গতকাল পৃথক বিবৃতিতে বলেছেন, খুতবা নির্দিষ্ট করার বিষয়ে ইফার ডিজির সামান্যতম এখতিয়ারও নেই। ওলামায়ে কেরামের নিকট তার কোনো গ্রহণযোগ্যতাও নেই। অপর খুতবার বিষয়ে খাদ্যমন্ত্রী এবং সাবেক মন্ত্রী হাসান মাহামুদের ব্যবস্থা নেয়ার হুমকিকে ওলামায়ে কেরাম ঘৃনাভরে প্রত্যাখ্যান করেছেন।
মহাসচিব, ইসলামী আন্দোলন
ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রণীত জুমার খুতবা যারা অনুসরণ করে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের হুঁশিয়ারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, ইসলামিক ফাউন্ডেশন থেকে বিবৃতির মাধ্যমে বলা হয়েছিল এই খুতবা বাধ্যতামূলক নয় বরং নমুনাস্বরূপ। এখন আবার সরকারের খাদ্যমন্ত্রী বলেছেন, তাদের খুতবা অনুসরণ না করলে ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, সরকার যদি তাদের খুতবা নির্দিষ্ট ও নির্ধারণসহ চাপিয়ে দেয়ার চেষ্টা করে তাহলে দেশের ইমামগণ তা মানতে বাধ্য নয়। বিবৃতিতে মহাসচিব আরো বলেন, একতরফা খুতবা সারা দেশের ইমামদের উপর চাপিয়ে দেয়ার অপচেষ্টার বিরুদ্ধে ঈমানদার জনতা রুখে দাঁড়াবে।
ইসলামী ঐক্য আন্দোলন
ইসলামী ঐক্য আন্দোলনের সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হুসাইন ‘ইফা ডিজি প্রণীত খুতবা অনুসরণ না করলে ব্যবস্থা, খাদ্যমন্ত্রীর এমন বক্তব্যের তীব্র নিন্দা করেছেন। তিনি বলেন, মসজিদ নিয়ন্ত্রণের চেষ্টা করলে জন বিস্ফোরণ ঘটবে। মসজিদের খুতবা নিয়ন্ত্রণ করার এখতিয়ার সরকারের নেই, তারা চলমান পরিস্থিতিতে বক্তব্য দিতে খতিবগণকে পরামর্শ দিতে পারে। মসজিদের খতিব সাহেবরা সব সময় চলমান বিষয়েই কথা বলে, সেকথা সরকার বা বিরোধী দলের গায়ে লাগলে তাদের কিছুই করার নেই। তিনি আরো বলেন, কেউ যদি খুতবায় নিয়ন্ত্রণ করার বা প্রভাব খাটানোর চেষ্টা করে তাহলে শরীয়তের দৃষ্টিতে তাদের কোনো কথা ইমাম সাহেব শুনতে বাধ্য নয়। আর এক্ষেত্রে ইফার ডিজি’ত গণাতেই আসে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ