Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

ই-সেবায় সোনালী ব্যাংক, দুই মিনিটে অ্যাকাউন্ট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ৮:৪৪ পিএম

‘সোনালী ই সেবা’ নামের মোবাইল অ্যাপ চালু করেছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। এ সেবার মাধ্যমে এখন থেকে ঘরে বসেই যেকোনো গ্রাহক মাত্র ২ মিনিটে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে পারবেন। বুধবার (৩ মে) ভার্চুয়াল এক অনুষ্ঠানে ‘সোনালী ই সেবা মোবাইল অ্যাপ’ আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংকের পরিচালনা পরিষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী এবং সভাপতিত্ব করেন ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান।

ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনার প্রভাব হতে গ্রাহকদের সুরক্ষা দিতে ব্যাংক নিজ উদ্যোগে এ পদক্ষেপ নিয়েছে। অ্যাকাউন্ট খোলার জন্য গ্রাহকদেরকে স্বশরীরে ব্যাংকের কোনো শাখায় যাওয়ার দরকার নেই। গ্রাহকের ছবি ও ব্যক্তিগত তথ্য অটোমেটিক পদ্ধতিতে যাচাই-বাছাই করার জন্য সোনালী ব্যাংক কর্তৃপক্ষ এখন থেকে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সফটওয়্যার ‘পরিচয়’ ব্যবহার করবে। এ পরিচয় সফটওয়্যার গ্রাহকদের যেকোনো তথ্য (কেওয়াইসি) নিমিষেই বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচারের (বিএনডিএ) সঙ্গে অটোমেটিক মিলিয়ে নিতে পারবে।

জুনায়েদ আহমেদ পলক বলেন, সোনালী ব্যাংক লিমিটেড, আইসিটি মন্ত্রণালয়, পরিচয় ও বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচারের মধ্যে অংশীদারিত্বের ফলে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত এই পদ্ধতি বাস্তবায়নের দুর্দান্ত উদাহরণ। সোনালী ব্যাংকের সময়োপযোগী সিদ্ধান্তের প্রশংসা করে পলক বলেন, ডিজিটাল পদ্ধতিতে সহজে সেবা প্রদানের জন্য পরিচয়’ গেটওয়ে ব্যবহার করে গ্রাহকদের দোরগোড়া থেকে কীভাবে আধুনিক ব্যাংকিং প্রদান করতে হয় তা দেখিয়ে দিয়ে ব্যাংকিং জগতে সোনালী ব্যাংক উদাহরণ সৃষ্টি করলো।

ব্যাংকের নিজস্ব কর্মকর্তাদের দ্বারা মোবাইল অ্যাপটি ডেভেলপ করায় সংশ্লিষ্ট টিমকে ধন্যবাদ ও অভিনন্দন জানান তিনি।

জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, এটা সময়ের দাবি। পরিবর্তিত এ পরিস্থিতিতে তথ্য প্রযুক্তিভিত্তিক ব্যাংকিং সেবা প্রদানের নিমিত্তে আমরা অনলাইনে ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা গ্রহণ করেছি। এতে গ্রাহক ঘরে বসে মাত্র ২ মিনিটে সোনালী ব্যাংকের হিসাব খুলতে পারবেন। প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উৎসাহে এবং আইসিটি মন্ত্রণালয়ের সক্রিয় সহযোগিতায় ব্যবহার বান্ধব ডিজিটালাইজড ফিন্যান্সিয়াল সিস্টেম বাস্তবায়নে আমরা এরূপ কার্যক্রম অব্যাহত রাখবো।

মো. আতাউর রহমান প্রধান বলেন, নতুন বিশ্বে আমরা আমাদের গ্রাহকদের কোনো শাখায় না এসেই সোনালী ই-সেবা অ্যাপটি ব্যবহার করে সোনালী ব্যাংকে অ্যাকাউন্ট খোলার সুবিধা দেয়ার জন্য পদক্ষেপ নিয়েছি। সময়ের সঙ্গে আমরা এ সুবিধা আরও বর্ধিত করবো।



 

Show all comments
  • মোহাম্মদ হারুন ৩ জুন, ২০২০, ৯:০৫ পিএম says : 0
    দেশের বাইরে থেকেও আমরা কি সোনালী ব্যাংকে অনলাইনে একাউন্ট খুলতে পারবো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ