Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

প্রতিবাদীদের শাস্তি নয়, প্রশংসা প্রাপ্য : ফিফা সভাপতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ১২:০০ এএম

পুলিশের নির্যাতনে যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের নিহতের ঘটনায় বিশ্বজুড়ে চলছে বিক্ষোভ। কৃষ্ণাঙ্গ সাবেক এই বাস্কেটবল খেলোয়াড়কে বর্ণ বৈষম্যের মানসিকতা থেকে ‘হত্যা’ করা হয়েছে বলে দাবি আন্দোলনকারীদের। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ক্রিকেট, ফুটবল, বাস্কেটবল, বক্সিং, গলফসহ বিভিন্ন অঙ্গনের ক্রীড়াবিদরা।
কদিন আগে বরুশিয়া ডর্টমুন্ডের জ্যাডন স্যাঞ্চো, আচরাফ হাকিমিসহ জার্মান বুন্ডেসলিগার বেশ কয়েকজন ফুটবলার ম্যাচ চলাকালেই জানিয়েছেন প্রতিবাদ। তারা বিভিন্নভাবে দাবি করেছেন ফ্লয়েড হত্যার ন্যায়বিচার। কেউ জার্সি খুলে, কেউ হাতে ব্যান্ড পরে, কেউ আবার হাঁটু মুড়ে বসে। কিন্তু মাঠ থেকে প্রতিবাদী বার্তা দেওয়ার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ রয়েছে বুন্দেসলিগা কর্তৃপক্ষের। জার্মান ফুটবল ফেডারেশন এরই মধ্যে তদন্ত শুরু করে দিয়েছে সংশ্লিষ্ট খেলোয়াড়দের বিরুদ্ধে। এতে করে শাস্তির মুখে পড়তে হতে পারে স্যাঞ্চো-হাকিমিদের। তবে বিশ্বের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার ভাবনাটা ভিন্ন। তাদের প‚র্ণ সমর্থন রয়েছে প্রতিবাদী ফুটবলারদের প্রতি। কারণ, ফিফা বরাবরই বর্ণ বৈষম্যম‚লক যেকোনো আচরণের তীব্র বিরোধিতা করে এসেছে। সংস্থাটির প্রধান জিয়ান্নি ইনফান্তিনো গতপরশু এক বিবৃতিতে বলেছেন, ‘দ্বিধা এড়ানোর জন্য আমরা বলতে চাই যে, স¤প্রতি ফিফার অন্তর্ভুক্ত একটি প্রতিযোগিতায় প্রতিবাদ জানানো খেলোয়াড়দের প্রশংসা প্রাপ্য, শাস্তি নয়। বর্ণ বিদ্বেষ ও সব ধরনের বৈষম্যকে আমাদের না বলতে হবে। নৃশংসতাকে না বলতে হবে, যেকোনো রকমের নৃশংসতাকে।’
ফুটবল মাঠে রাজনৈতিক বার্তা দেওয়া বা দাবি জানানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু উদ্ভ‚ত পরিস্থিতি বিচার করে খেলোয়াড়দের শাস্তি দেওয়ার আগে প্রত্যেকটি লিগের আয়োজকদের ‘সাধারণ বুদ্ধিমত্তা’ প্রয়োগ করার আহবানও জানিয়েছে ফিফা। পৃথক একটি বিবৃতিতে তারা বলেছে, ‘জর্জ ফ্লয়েডের করুণ পরিণতির ফলে ফুটবলাররা যে আবেগ এবং উদ্বেগ প্রকাশ করছেন, ফিফা তা পুরোপুরি বুঝতে পারছে।’
ইংলিশ প্রিমিয়ার লিগের ফুটবলাররাও সামিল হয়েছে প্রতিবাদে। লিভারপুল, চেলসিসহ বেশ কয়েকটি ক্লাব অভিনব কায়দায় গেয়েছে মানবতার জয়গান। তারা পাশে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষকেও। জার্মান ফেডারেশনের বিপরীতমুখী মনোভাব জানিয়ে দ্য ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) বলেছে, খেলার মাঠে ফ্লয়েডের মৃত্যু নিয়ে ও বর্ণ বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদী বার্তা প্রকাশ করতে খেলোয়াড়দের নিরুৎসাহিত করবে না তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ