Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

সহজে ব্যবহারযোগ্য রেমডেসিভির ইনহেলার আসছে

রয়টার্স | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনা চিকিৎসায় ব্যবহারের জন্য অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভিরের সহজে ব্যবহারযোগ্য সংস্করণ আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক বৃহৎ বায়োফার্মা কোম্পানি গিলিয়াড সায়েন্স। এই ওষুধটি কোভিড-১৯ চিকিৎসায় মাঝারি কার্যকারিতা দেখিয়েছিল।

গত ফেব্রæয়ারি মাসে করোনা চিকিৎসায় রেমডেসিভির ওষুধের সম্ভাবনা আছে বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তখন থেকেই এর পরিচিতি ছড়িয়ে পড়ে। রেমডেসিভির এখন পর্যন্ত একমাত্র ওষুধ যা করোনা চিকিৎসায় আশা দেখাচ্ছে, কিন্তু গিলিয়াড এবং অন্যান্য সংস্থাগুলো এটিকে আরও ভালভাবে কাজ করানোর উপায় খুঁজছেন। রেমডেসিভির বড়ি হিসাবে খাওয়া যায় না। কারণ, এর উপাদানগুলো লিভারের ক্ষতি করে। বর্তমানে এটি হাসপাতালে শিরার মাধ্যমে (আইভি) শরীরে প্রবেশ করানো হয়।

গিলিয়াড সোমবার এক বিবৃতিতে বলেছে, তারা করোনা চিকিৎসায় বিকল্পসহ ফর্মুলেশনের মাধ্যমে রেমডেসিভির ব্যবহারের চেষ্টা করছে। সংস্থাটি একটি ইমেলের মাধ্যমে নিশ্চিত করেছে যে, তারা শ্বাসের মাধ্যমে গ্রহণ করার জন্য এটির ইনহেলড সংস্করণ তৈরির চেষ্টা চালাচ্ছেন। কিন্তু, এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

তাদের চিফ মেডিকেল অফিসার মেরদাদ পার্সী এবং চিফ ফিনান্সিয়াল অফিসার অ্যান্ড্রু ডিকিনসনের মতো কর্মকর্তারা সাম্প্রতিক সময়ে ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের সাথে পরিকল্পনাগুলো প্রাথমিক আলোচনা চালাচ্ছেন। তারা বলেছেন যে, দীর্ঘ মেয়াদে সংস্থাটি রেমডেসিভিরের একটি ইনজেকশন ফর্মুলেশন ও শ্বাসের মাধ্যমে গ্রহণের জন্য শুকনো গুঁড়া সংস্করণ বানানোর চেষ্টা করছেন।

এ বিষয়ে মূল্যায়ণ সংস্থা জেফারিজের বিশ্লেষক মাইকেল ইয়ে বলেন, ‘সময়ের সাথে মানুষ রেমডেসিভিরের ইনহেলড ভার্সনের আশা করছে। তবে এর বিকাশ খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে। আবার আক্রান্ত রোগীদের চাহিদার তুলনায় এর যোগান সীমাবদ্ধ হতে পারে।’ তিনি জানান, গিলিয়াড রেমডেসিভির সরবরাহের জন্য তার সক্ষমতা তৈরি করছে এবং বিশ্বব্যাপী সরকারগুলোর সাথে বাণিজ্যিক মূল্য নির্ধারণের বিষয়ে কথা বলতে শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ