Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে লন্ডনে বিক্ষোভ

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ৯:১৭ এএম

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশ অফিসারের হাতে নিহত জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে বাঙালি অধ্যুষিত আলতাব আলী পার্কসহ লন্ডনের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে।

বুধবার ( ৩ মে ২০২০) ক্যাম্পেইন গ্রুপ ব্ল্যাক লাইভস ম্যাটারের উদ্যোগে সেন্ট্রাল লন্ডনের হাইড পার্কের এই সমাবেশে প্রায় দশ সহস্রাধিকেরও বেশি মানুষ অংশ নেন।

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড এর হত্যার প্রতিবাদে গত কয়েকদিন যাবত মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি, লস অ্যাাঞ্জেলেস, হিউস্টনসহ বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ হচ্ছে।

লন্ডনে কয়েকদিন যাবত বিক্ষোভ হচ্ছে। বুধবার বিক্ষোভকারীরা হাইডপার্ক থেকে বিক্ষোভ করে ১০ ডাউনিং স্ট্রিটের দিকে মার্চ করে আসে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে এক পর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীদের কেউ কেউ।

এদিকে যুক্তরাজ্যের প্রধান পুলিশ কর্মকর্তা বলেছেন, প্রতিবাদ করার অধিকার হচ্ছে গণতন্ত্রের মূল অঙ্গ। তবে প্রতিবাদকারীদের করোনাভাইরাস আইন মেনে চলার পরামর্শ দিয়েছেন।

এদিকে করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আজি জর্জ ফ্লয়েডের কি পরিনতি হয়েছিলো, তা দেখে অসুস্থ হয়ে পড়ি।

তিনি বলেন, জনগনের প্রতিবাদ করার অধিকার রয়েছে, তবে তা শান্তিপুর্ণভাবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার আহবান জানান।

উল্লেখ্য ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড মার্কিন যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে গত ২৫ মে পুলিশ নির্যাতনে শ্বাসরোধ হয়ে মৃত্যু বরন করেছ। এর প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে নিউইয়র্কসহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর। এই উত্থাল বিক্ষোভের ঢেউ এসে লেগেছে যুক্তরাজ্য সহ ইউরোপের বিভিন্ন দেশে এবং প্রতিবাদ করছে সাধারন জনগন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ