Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

কক্সবাজারে ৩য় করোনা পরীক্ষার ল্যাব স্থাপন হচ্ছে ডুলাহাজারা খ্রীষ্টান হাসপাতালে

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ১০:০০ এএম

করোনার নমুনা পরীক্ষায় কক্সবাজার জেলার ৩য় পিসিআর মেশিন স্থাপন করা হচ্ছে চকরিয়া উপজেলার ডুলাহাজারা মালুমঘাট খ্রীষ্টান মেমোরিয়াল হাসপাতালে।

এটি হবে জেলার করোনা ভাইরাসের স্যাম্পল টেস্টের তৃতীয় পিসিআর (পলিমারি চেইন রি-এ্যাকশন) মেশিন।

করোনা সংক্রমণ প্রতিরোধে কক্সবাজার জেলার সমন্বয়কারী, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাফর আলম ও কক্সবাজার জেলা প্রশাসনের নিজস্ব উদ্যোগে এই তৃতীয় পিসিআর ল্যাব মেশিনটি স্থাপন করা হচ্ছে বলে জানা গেছে ।

কক্সবাজারের জেলা প্রশাসক ও জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সভাপতি মোঃ কামাল হোসেন সূত্রে এ তথ্য জানা গেছে ।

জেলা প্রশাসক বলেন, সরকারিভাবে কক্সবাজার জেলায় করোনা ভাইরাস এর স্যাম্পল টেস্টের আর কোন ল্যাব স্থাপনের আপাতত সুযোগ নেই।

কিন্তু কক্সবাজারে করোনা ভাইরাস জীবাণু আক্রান্ত রোগীর আধিক্যের কারণে ব্যক্তিগত পর্যায় থেকে করোনার স্যাম্পল টেস্টের তৃতীয় পিসিআর মেশিনটি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

ইতিমধ্যে এ বিষয়ে ডুলাহাজারা মালুমঘাট খ্রীষ্টান মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে বলে জানান জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন।

একটি পিসিআর মেশিন স্থাপনে এক কোটি দশ লক্ষ টাকার বেশী খরচ হয়। এ অর্থ সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে সংগ্রহ করা হচ্ছে। এতে কোন সরকারি অর্থ সহযোগিতা নেয়া হচ্ছেনা।

ডুলাহাজারা খ্রীষ্টান মেমোরিয়াল হাসপাতালে তৃতীয় পিসিআর মেশিন স্থাপনের কাজ অনেকদূর এগিয়েছে। আগামী ২০ জুন থেকে ২৫ জুনের মধ্যে পিসিআর মেশিনটি চালু করা যাবে বলে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন আশাবাদ ব্যক্ত করে বলেন।

এই তৃতীয় পিসিআর মেশিনটি চালু হলে কক্সবাজার জেলায় করোনার স্যাম্পল টেস্টের জট কমে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ