Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

এবার নিজের সাবেক প্রতিরক্ষামন্ত্রীকে ‌‘পাগলা কুকুর’ বললেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ১০:১১ এএম | আপডেট : ১০:১৬ এএম, ৪ জুন, ২০২০

বর্ণবাদ তথা কৃষ্ণাঙ্গ হত্যা ইস্যুতে যুক্তরাষ্ট্রে থেমে নেই উত্তেজনা। এর মধ্যেও দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটারে একের পর শব্দবোমা। এবার নিজের সাবেক প্রতিরক্ষামন্ত্রীকে ‌‘পাগলা কুকুর’ বললেন। ট্রাম্প প্রশাসনের প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পর নিরব ছিলেন জিম ম্যাটিস। অনেক চেষ্টা করেও মার্কিন সংবাদমাধ্যমগুলো তার মুখ খোলাতে পারেনি। তিনি বার বার বলেছেন, তার যা বলার ছিল পদত্যাগপত্রে তা বলেছেন। কিন্তু গত ২৫ মের পর থেকে শুরু হওয়ার বর্ণবাদবিরোধী আন্দোলন এবং ট্রাম্পের বিতর্কিত আচরণে চুপ থাকতে পারেননি ম্যাটিস।

৬৯ বছর বয়সী সাবেক এ জেনারেল বলেছেন, তার জীবনে ট্রাম্পই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি আমেরিকানদের মধ্যে একতা প্রতিষ্ঠার চেষ্টা করছেন না, করার ভানও করছেন না। তিনি বরং বিভাজন সৃষ্টির চেষ্টা করছেন। ট্রাম্প আমেরিকার সংবিধানকে নিয়ে উপহাস করেছেন। ট্রাম্পকে বাদ দিলে মার্কিন জনগণ ঐক্যবদ্ধ হতে পারবে।

মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজের সামনে শান্তিপূর্ণ আন্দোলনকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর নিষ্ঠুর অভিযানেরও সমালোচনাও করেছেন তিনি। ম্যাটিসের এমন তীব্র সমালোচনার উত্তর দিয়েছেন ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি বলেছেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার মধ্যে একমাত্র মিল হলো তারা দুজনেই ম্যাটিসকে বরখাস্ত করেছেন। ম্যাটিসের আগের ডাকনাম ছিল ‘বিশৃঙ্খলা’, তিনি সেটি পাল্টে ‘পাগলা কুকুর’ রেখেছিলেন। ম্যাটিস বিশ্বের সেই জেনারেলদের একজন যাকে যোগ্যতার চেয়েও বেশি দাম দেওয়া হয়েছে।



 

Show all comments
  • elu mia ৪ জুন, ২০২০, ৮:২২ পিএম says : 0
    ম্যাটিস একটা হারামি ছিল।আবু গারি কারাগারের মধ্য মুসলিম দের ওপর অনেক অত্যাচার করসিল। এই ক্ষেত্রে আমি ট্রাম্পের সাথে একমত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ