Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন পাকিস্তানি মন্ত্রী গোলাম মুর্তজা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ১০:২১ এএম

প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এবার মারা গেলেন পাকিস্তানের সিন্ধ প্রদেশের মানব ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রী গোলাম মুর্তজা। পাকিস্তানের সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। গোলাম মুর্তজা পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) একজন সাহসী ও পরিশ্রমী সদস্য ছিলেন।-ডন

এক বিবৃতিতে সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ বলেন, ‘মুর্তজা বেলুচ করোনাভাইরাসের কারণে মারা গেছেন। তিনি পিপিপির একজন সাহসী ও পরিশ্রমী সদস্য ছিলেন। তার এই শূণ্যতা অন্যজনকে দিয়ে পূরণ করা কঠিন কাজ হবে।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ লাগাম ছাড়া পাকিস্তানে। এর মধ্যে আবার লকডাউনের কড়াকড়ি নিয়ম তুলে নেওয়া হয়েছে। জনসমাগম এবং ব্যবসা - বাণিজ্য পুনরায় চালুর অনুমতি দেওয়া হয়েছে। কড়াকড়ি তুলে নেওয়ার পর থেকেই দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে ।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসকরোনা মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে , সঙ্গে থাকতে পারে সর্দি , শুকনো কাশি , মাথাব্যথা , গলাব্যথা ও শরীর ব্যথা ।

সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস , কিডনি , হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ