Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

ভারত সীমান্তে চীনের সামরিক মহড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ১২:১২ পিএম

তিব্বতে ভারতের সঙ্গে যৌথ সীমান্তে সামরিক মহড়া চালিয়েছে চীন। সাউথ চায়না মর্নিং পোস্টের বরাত দিয়ে বার্তা সংস্থা ইরনা গতকাল জানিয়েছে চীনের উত্তর পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকা তিব্বতে অনুষ্ঠিত ওই মহড়ায় ড্রোন, যুদ্ধাস্ত্র এবং সেনাবাহিনীর প্রস্তুতির সরঞ্জাম বিস্ফোরক সামগ্রি ব্যবহার করা হয়েছে।

এমন সময় তিব্বতে এই মহড়া অনুষ্ঠিত হলো যখন চীন এবং ভারতীয় বাহিনীর মধ্যে সম্প্রতি ব্যাপক সংঘর্ষের খবর গণমাধ্যমে প্রচারিত হয়েছে। চীন ও ভারত ২০০৩ সাল থেকে এখন পর্যন্ত বহুবার সীমান্ত বিরোধ নিষ্পত্তি নিয়ে বৈঠক করেছে। এখন পর্যন্ত সেইসব আলোচনা চূড়ান্তভাবে সফল হয় নি।

চীন অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বত হিসেবে মনে করে এবং ওই অঞ্চলকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করলেও নয়াদিল্লি তা মেনে নেয় নি। ওই অঞ্চলের যে নব্বুই হাজার কিলোমিটার এলাকাকে চীন নিজেদের বলে দাবি করে ভারত তাকে নিজেদের অরুণাচল প্রদেশ বলে অভিহিত করে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ