Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ব্রেক্সিটের ফলে বিশ্ব অর্থনীতিতে ঝুঁকি বাড়বে

প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

জি-২০ নেতাদের আশঙ্কা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট দেয়ায় বিশ্ব অর্থনীতিতে ঝুঁকি বাড়বে বলে মনে করছেন জি টোয়েন্টি নেতারা। বিশ্বে সবচেয়ে বড় ২০টি অর্থনীতির দেশগুলোর অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সংগঠন জি টোয়েন্টি নেতারা চীনের চাংদুতে এক সম্মেলনে মিলিত হন।
তারা বলছেন, গত মাসে যুক্তরাজ্যের গণভোটের ফলাফল বৈশ্বিক অর্থনীতিতে অনিশ্চয়তা আরো বাড়াবে। ‘ভবিষ্যতে আমরা যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়নের একটি ঘনিষ্ঠ সহযোগী হিসেবে দেখার আশা করি’ সম্মেলনের পর দেয়া বিবৃতিতে এ কথা বলা হয়। যুক্তরাজ্যের চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড বলেছেন, এই ইস্যুটি দুই দিনের বৈঠকে অনেকবার এসেছে। বাস্তবতা হচ্ছে ইইউ’র সাথে দেনদরবার শেষ না হওয়া পর্যন্ত একটি অনিশ্চয়তা থাকবে। জি-২০ বলছে, ব্রেক্সিটের ফলে সম্ভাব্য যে অর্থনৈতিক প্রভাব হতে পারে তা সামাল দেয়ার জন্য সংস্থাটি প্রস্তুত আছে। জার্মানির কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট জেনস ওয়েডম্যান বলেছেন, ২৩ জুন যুক্তরাজ্যের গণভোটের পর ইউরোপের অর্থনীতিতে যে প্রভাব পড়েছে তা কেটে ওঠার কোনো লক্ষণ এখনও নেই। তবে ব্রেক্সিট ভোট সত্ত্বেও আগামী বছর ও ২০১৭ সালে বিশ্ব অর্থনীতির প্রসার ঘটবে বলে মন্তব্য করেছেন তিনি। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিটের ফলে বিশ্ব অর্থনীতিতে ঝুঁকি বাড়বে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ