Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইন্টারনেটের গতি কমানোয় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে ক্ষমা চাওয়ার নির্দেশ আদালতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ৩:০৪ পিএম

ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলে নাগরিক অসন্তোষ নিয়ন্ত্রণের জন্য গত বছর ইন্টারনেটের গতি নিয়ন্ত্রণে রাখায় প্রেসিডেন্ট জোকো উইদোদো সরকারের সিদ্ধান্ত বেআইনী বলে বুধবার রায় দিয়েছেন দেশটির একটি আদালত।একই সাথে দেশটির প্রেসিডেন্টকে ক্ষমা চাওয়ার নির্দেশও দেন আদালত।- রয়টার্স , ব্যাংকক পোস্ট

ইন্দোনেশীয় অ্যালায়েন্স অফ ইন্ডিপেন্ডেন্ট জার্নালিস্ট এবং সাউথইস্ট এশিয়া ফ্রিডম অফ এক্সপ্রেশন নেটওয়া র্ক নামের দু ’ টি সংস্থা গত বছর জাকার্তার প্রশাসনিক আদালতে দেশটির সরকারের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলো ।

২০১৯ সালের আগস্ট মাসে দেশটির জাভা দ্বীপের সুরাবায়া শহরে পাপুয়ান শিক্ষার্থীরা বর্ণবাদী আচরণের শিকার হওয়ার পর বেশ কয়েকটি শহরে বিক্ষোভ করে। সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানি মূলক খবর বিস্তার ঠেকাতে ইন্টারনেটের গতি কমানোর নির্দেশ দেয় দেশটির সরকার ।

নাগরিক অধিকার খর্ব এবং স্বাধীনতায় হস্তক্ষেপ করায় সরকার অন্তত তিনটি জাতীয় দৈনিক এবং ছয়টি টেলিভিশনে আগামী এক মাসের মধ্যে বিবৃতি প্রকাশ এবং প্রচার করে ক্ষমা প্রার্থনা করার নির্দেশনা দিয়েছেন আদালত ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন