Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুড়িগ্রাম ও গাইবান্ধার চরাঞ্চলে করোনা প্রতিরোধে নমুনা সংগ্রহ ও বুথ স্থাপন করছে ফ্রেন্ডশিপ

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ৪:২০ পিএম

করোনা পরীক্ষা এবং সংক্রমন প্রতিরোধে প্রত্যন্ত চরবাসীর জন্য নতুন কিছু উদ্যোগ নিয়েছে উন্নয়ন সহযোগি সংস্থা ‘ফ্রেন্ডশিপ’।
শহর এলাকায় সরকারী-বেসরকারী সাহায্য প্রাপ্তি এবং করোনা (কোভিড-১৯) পরীক্ষা সহজ হলেও, যমুনা-ব্রহ্মপুত্র অববাহিকার যোগাযোগ বিচ্ছিন্ন চরে এমন সুবিধা পাওয়া কঠিন হয়ে পড়ছে। তাই দুর্ভোগ বিবেচনায় চরেই সংগ্রহ করা হচ্ছে নমুনা। এজন্য ফ্রেন্ডশিপের উদ্যোগে বসানো হচ্ছে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ বুথ। ‘সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন’ -এসডিসি’র সহযোগিতায় যমুনা-ব্রহ্মপুত্রের চরে এসব ত্রাণ ও স্বাস্থ্যসেবা কর্মসূচী জোরদার করেছে ‘ফ্রেন্ডশিপ’। চলতি জুন মাস থেকে করোনা প্রতিরোধ যুদ্ধে ফ্রেন্ডশিপের কর্মসূচীতে অংশ নিচ্ছে সুইজারল্যান্ড ভিত্তিক সংস্থাটি।
আগামী ডিসেম্বর,২০২০ পর্যন্ত ছ’মাস মেয়াদী কর্মসূচীতে থাকছে দুর্গম এলাকার বাসিন্দাদের জন্য খাদ্য সামগ্রী ও মাস্ক বিতরণ, করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ, বিশ^স্বাস্থ্য সংস্থা এবং সরকারী নিয়ম মেনে নমুনা সংগ্রহের বুথ স্থাপন এবং করোনা সম্পর্কে সচেতনতামূলক প্রচারণা।
ফ্রেন্ডশিপের টেকসই অর্থনৈতিক উন্নয়ন পরিচালক মোঃ কামাল উদ্দিন জানান, মূল ভূ-খন্ড থেকে বিচ্ছিন্ন সুবিধা বঞ্চিত চরাঞ্চলের বাসিন্দাদের জন্যই এ কর্মসূচী। কুড়িগ্রাম ও গাইবান্ধা’র অন্তর্গত প্রত্যন্ত চরে বসানো হচ্ছে দু’টি নমুনা সংগ্রহের বুথ। ২০ হাজার মাস্ক এবং খাদ্য সামগ্রী বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে চরবাসীর মাঝে। এসব এলাকায় স্বাস্থ্যসেবায় নিয়োজিত কর্মীদেরকে দেয়া হচ্ছে প্রায় ৪’শ ব্যক্তিগত সুরক্ষা উপকরণ- পিপিই। পাশাপাশি প্রায় অর্ধলক্ষাধিক জনগোষ্ঠিকে সচেতন করতে নেয়া হয়েছে বিশেষ কর্মসূচী।
করোনা প্রাদুর্ভাব বিবেচনায় সামাজিক দূরত্ব বজায় রেখে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন দু’পক্ষের কর্মকর্তারা। ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান এবং সুইজারল্যান্ড দূতাবাসের পরিচালক (সমন্বয়) সুজানে মুলার, নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।
এ সময় রুনা খান বলেন, করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই যমুনা-ব্রহ্মপুত্রর চরাঞ্চলে বিশেষ ত্রাণ এবং স্বাস্থ্যসেবা শুরু করে উন্নয়ন সহযোগি সংস্থা ‘ফ্রেন্ডশিপ’।

 



 

Show all comments
  • আমিনুররহমান ৬ জুন, ২০২০, ১০:১০ এএম says : 0
    ফ্রেন্ডশীপের কার্যক্রম অত্যন্ত ভাল,বিশেষ করে হত দরিদ্র মানুষের জন্য। আসা করব, তাদের কার্যক্রম আরও প্রসারিত করবে।
    Total Reply(0) Reply
  • Md.Abu Taher Ansari ২৯ আগস্ট, ২০২০, ১২:৪৭ পিএম says : 0
    This activity of FRIENDSHIP is very good and innovative, especially for poor people in chars. Let's come, their activities are further expanded.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ