Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সরব হলেন এমা ওয়াটসন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ৯:৩৯ পিএম

করোনা ভাইরাসকে উপেক্ষা করেই মার্কিন মুলুকে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে শুরু হয়েছে জোর আন্দোলন। সম্প্রতি যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের হাটুর চাপে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যু হয়। আর তাতেই যেন হলিউড থেকে শুরু করে সরগরম গোটা বিশ্বের বিনোদন জগৎ। এবার সে তালিকায় যুক্ত হলেন 'হ্যারি পটার' খ্যাত অভিনেত্রী এমা ওয়াটসন।

সম্প্রতি নিজের টুইটার হ্যান্ডেলে কৃষ্ণাঙ্গ যুবক হত্যার প্রতিবাদ জানিয়ে লড়াইয়ের বার্তা দিলেন এমা। তিনি লিখেছেন, বর্ণবিদ্বেষ অতীতেও ছিলো এখনও রয়েছে। শ্বেতাঙ্গ আধিপত্যবাদ সমাজে শক্তভাবে বাঁধা রয়েছে। এর বিরুদ্ধে আরও কঠোর ভাবে লড়তে হবে সবার।

তিনি আরও লিখেছেন, আমরা অসচেতনভাবেই অনেক সময় বর্ণবিদ্বেষকে সমর্থন করে থাকি। কিন্তু সেই পদ্ধতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে বলেও জানান এই অভিনেত্রী।

জর্জ ফ্লয়েডের মৃত্যুতে শুধু এমা ওয়াটসনই নন, এর বিরুদ্ধে আওয়াজ তুলেছেন জাস্টিন বিবার এবং টেইলর সুইফটের মতো তারকারা।

প্রসঙ্গত, এর আগেও বিভিন্ন সামাজিক বিষয়ে সরব হতে দেখা গিয়েছে জাতিসংঘের শুভেচ্ছা দূত এমা ওয়াটসনকে৷ আয়ারল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক সবিতা হালাপ্পানাভা যখন গর্ভপাত আইনের শিকার হয়েছিলেন। সেসময়ও দীপ্ত কন্ঠে চিঠি লিখেছিলেন এই চিত্রতারকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড

১৩ মার্চ, ২০২০
৬ মার্চ, ২০২০
২৯ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন