Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

টেলিযোগাযোগ সেবায় কর বৃদ্ধির সিদ্ধান্ত আত্মঘাতী

মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ১২:০১ এএম

টেলিযোগাযোগ সেবায় কর বৃদ্ধির সিদ্ধান্ত আত্মঘাতিমূলক ও দ্বিমুখী নীতি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ এক বিবৃতিতে বলেন, দেশে এখনো ৫০ শতাংশ নাগরিক টেলিযোগাযোগ সেবার বাইরে রয়েছে। তাছাড়া বর্তমানে করোনা মহামারী থাকায় ঘরে বসে যেখানে স্বাস্থ্য অধিদপ্তর ও সরকার ও অনলাইন সেবায় কার্যক্রম পরিচালনা করতে বলছে সে সময় এই খাতে কর বৃদ্ধি একটি দ্বিমুখী নীতি। বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীরা ভাইবার, ফেসবুক, টুইটার বিভিন্ন মাধ্যমে কথা বলছে। এই সকল অপারেটরদের সাথে সরকারের কোন চুক্তি না থাকায় সরকার বিপুল অংকের রাজস্ব হারিয়েছে। আগামীতে কর বৃদ্ধি হলে এই সকল মাধ্যমের ব্যবহারও বৃদ্ধি পাবে। এতে করে একদিকে যেমন এ সকল প্রযুক্তি ব্যবহারের হলে অপারেরটরা ব্যবসায়ীকভাবে ক্ষতিগ্রস্ত হবে তেমনি সরকারও বিপুল পরিমান রাজস্ব হারাবে।

তিনি বলেন, শুধুমাত্র প্রান্তিক জনগোষ্ঠি ও টুজি সেবা গ্রহণকারীদের ব্যয় বাড়বে। সরকারের উচিত হবে কর না বাড়িয়ে নতুন করে করের বিস্তার বাড়িয়ে কর আরোহন করা। এমনিতেই গ্রাহকরা এখন সরকারকে সরাসরি ২৮ শতাংশ কর দিয়ে থাকে। তাছাড়া অপারেটরদের কর্পোরেট ট্যাক্স, সীম ট্যাক্স, উন্নয়ন ট্যাক্স, রাজস্ব ভাগাভাগি ও সামাজিক নিরাপত্তা তহবিলসহ ১০০ টাকায় ৫৭ টাকা সরকারকে দিয়ে থাকে। যার ফলে অধিক সেবা ও মানসম্মত সেবা থেকে গ্রাহকরা বঞ্চিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুঠোফোন


আরও
আরও পড়ুন