Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

সেবা দিয়ে বিশ্বে ছয় শতাধিক নার্সের মৃত্যু

করোনাভাইরাস

সিএনএন | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ১২:০১ এএম | আপডেট : ১২:০৬ এএম, ৫ জুন, ২০২০

বিশ্বে করোনাভাইরাস মহামারী শুরুর পর থেকে দুই লাখ ৩০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে করোনা রোগীদের সেবা দিতে গিয়ে ছয় শতাধিক নার্সেরই মৃত্যু হয়েছে। আর এই সমীক্ষা প্রকাশ করেছে আন্তর্জাতিক নার্স কাউন্সিল (আইসিএন)।
আইসিএন’র পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে মোট করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মীদের মধ্যে ৭ শতাংশ নার্স নিজেসহ পরিবারের দিকে না তাকিয়ে করোনা রোগীদের সেবা করতে গিয়ে জীবন উৎসর্গ করেছেন।
সারা বিশ্বে ২ কোটির বেশি সদস্য ও ১৩০টি জাতীয় নার্স সংগঠনের প্রতিনিধিত্ব করা আন্তর্জাতিক নার্স কাউন্সিল বলেছে, সীমিত কয়েকটি দেশের নার্স সংগঠন, সরকারি হিসাব ও সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে পাওয়া উপাত্তের ভিত্তিতে এ সমীক্ষা করা হয়েছে।

করোনা রোগে কতজন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন বা মারা গেছেন তার মানসম্মত রেকর্ডের ঘাটতির কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। করোনায় আক্রান্ত ও মৃত স্বাস্থ্যকর্মীর সংখ্যা রেকর্ড করে রাখার আহŸান জানিয়েছে তারা সরকারকে। একই সঙ্গে তাদের সুরক্ষায় ব্যবস্থা নিতে অনুরোধ করেছে নার্স কাউন্সিল।
আইসিএন প্রধান নির্বাহী হাওয়ার্ড ক্যাটন বলেছেন, ‘এই উপাত্ত ছাড়া আমরা কোভিড-১৯ এর প্রকৃত ক্ষতিটা বুঝতেই পারবো না এবং তা ভবিষ্যতে অন্য মহামারি মোকাবিলায় আমাদের সামর্থ্যহীন করে তুলবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

১৬ জানুয়ারি, ২০২১
১৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ