Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাস্টিস ফর জর্জ ফ্লয়েড

ডয়চে ভেলে | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ১২:০১ এএম

আফ্রিকান-আমেরিকান যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছোট মেয়ে টিফ্যানি আরিয়ানা ট্রাম্প। সামাজিকমাধ্যম ইনস্টগ্রামে তিনি এই প্রতিবাদ জানিয়েছেন।
নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি কালো স্ক্রিন পোস্ট করেন ট্রাম্পকন্যা টিফ্যানি আরিয়ানা।
কালো স্ক্রিনের সঙ্গে ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড’ লিখে তিনি হ্যাশট্যাগও জুড়ে দিয়েছেন। এর অর্থ ‘জর্জ ফ্লয়েডের ন্যায়বিচার চাই’। ক্যাপশনে যুক্ত করেন হেলেন কিলারের লেখা কয়েকটি লাইন, যার অর্থ- ‘একা আমরা খুব বেশিকিছু করতে পারব না। কিন্তু একসঙ্গে আমরা অনেক কিছু করতে পারি।’

এভাবেই ফ্লয়েডকে হত্যার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভকারীদের পাশে এসে দাঁড়িয়েছেন ট্রাম্পের ছোট মেয়ে। তার মা এবং ট্রাম্পের দ্বিতীয় স্ত্রী মার্লা ম্যাপেলও একইভাবে নিজের ইনস্টাগ্রামে কালো স্ক্রিন পোস্ট করেছেন।
গত ২৫ মে মিনেসোটার মিনেপোলিসে কয়েকজন শ্বেতাঙ্গ পুলিশ আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে গলায় হাঁটু চেপে হত্যা করে। এই ঘটনার প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদবিরোধী তীব্র আন্দোলন শুরু হয়। যুক্তরাজ্যসহ ইউরোপের একাধিক দেশ, এমনকি অস্ট্রেলিয়াতেও এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ