Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের পরীক্ষা চালাবে ব্রাজিল

রয়টাস | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ১২:০০ এএম

এই মাসে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকা পিএলসি তৈরি করোনা ভ্যাকসিনের পরীক্ষা চালাবে ব্রাজিল। ব্রাজিলের স্বাস্থ্য নজরদারি সংস্থা আনভিসা এবং ফেডারেল ইউনিভার্সিটি সাও পাওলো (ইউনিফেস্প) এই তথ্য জানিয়েছে।

বুধবার আনভিসা এই পরীক্ষার অনুমোদন দেয়। প্রায় ২ হাজার মানুষ এই পরীক্ষায় অংশ নেবে, যা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহায়তায় পরিচালিত হবে বলে জানিয়েছে ইউনিফেস্প। ব্রাজিলে এ গবেষণায় নেতৃত্ব দেবেন ইউনিফেস্পের রেফারেন্স সেন্টার ফর স্পেশ্যাল ইমিউনোবায়োলজিক্যালসের (সিআরআইই) সমন্বয়ক লিলি ইন ওয়েক্স। তিনি বলেন, ‘এ মুহ‚র্তে গবেষণাটি চালিয়ে যাওয়াই সবচেয়ে গুরুত্বপূর্ণ। সংক্রমণ যখন বাড়তে থাকে তখন পরীক্ষার ফলাফল আরও জোরালো হয়।’

ইউরোপ-আমেরিকায় করোনা সংক্রমণের হার কমে আসায় গবেষক ও প্রস্তুতকারকরা ভ্যাকসিন পরীক্ষার জন্য লাতিন আমেরিকাÐআফ্রিকার মতো এলাকায় নতুন হটস্পট খুঁজছেন। ব্রাজিলের সবচেয়ে বড় রাজ্য ও লাতিন আমেরিকায় করোনা সংক্রমণের কেন্দ্র সাও পাওলোতে এক হাজার মানুষের ওপর অক্সফোর্ডের ভ্যাকসিন পরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে। পরীক্ষার জন্য করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছেন কিন্তু এখনও আক্রান্ত নন এমন ব্যক্তিদের খুঁজছেন গবেষকরা। বর্তমানে বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ করোনা সংক্রমিত দেশ ব্রাজিল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ