Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

বজ্রপাতে স্কুলছাত্রসহ ২০ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ১২:০০ এএম

সারাদেশের বিভিন্ন জেলায় বজ্রপাতে স্কুলছাত্রসহ ২০ জনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। গত ২৪ ঘণ্টায় এসব বজ্রপাতের ঘটনা ঘটে।
বগুড়া : বগুড়ায় গতকাল পৃথক ৩ টি বজ্রপাতের ঘটনায় ৪ জনের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন, লেবু মন্ডল (৩৫)
দেউরিপাড়া গ্রামের দেরাজ আলীর ছেলে আব্দুল মান্নান (৫২), কাহালু উপজেলার মালঞ্চা ইউনিয়নের কছির উদ্দিনের ছেলে মোকলেছুর রহমান (৫০) ও অজ্ঞাতনামা এক শ্রমিক।
হবিগঞ্জ : হবিগঞ্জের আজমিরীগঞ্জ ও বাহুবল উপজেলায় বজ্রপাতে তিন শিশুর মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও এক শিশু। গতকাল (৪ জুন) সকালে পৃথক এ দুর্ঘটনাগুলো ঘটে। মৃত শিশুরা হলো- আজমিরীগঞ্জ উপজেলার নোয়ানগর গ্রামের সমর আলীর ছেলে লিলু মিয়া (১৪), বাহুবল উপজেলার মানিকা গ্রামের আব্দুস সালামের ছেলে নসর উদ্দিন (১৩) ও একই উপজেলার নোয়াঐ গ্রামের দরছ মিয়ার ছেলে ওরকাইদ মিয়া (১১)। আহত ওসমান আলী (৮) নোয়াঐ বারিক আলীর ছেলে।
বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স্নিগ্ধা তালুকদার জানান, গতকাল সকালে ৩ শিশু তাদের বাড়ির পাশে পৃথক হাওরে মাছ ধরতে যায়। তখন বজ্রপাত হলে ঘটনাস্থলে দুই শিশুর মৃত্যু ও এক শিশু আহত হয়। তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজমিরীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাঈমা খন্দকার জানান, সকালে লিলু মিয়া বিলে মাছ ধরতে গিয়ে বজ্রপাতের আঘাতে ঘটনাস্থলেই সে মারা যায়।
ফুলবাড়িয়া : ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলায় পৃথক বজ্রপাতে শিশু-কিশোরসহ তিনজনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- আব্দুল মোতালেব (৫০), রবিন (১৩) ও ইমরান (১৭)। গতকাল (৪ জুন) বিকেলে উপজেলার আছিম পাটুলী ও কালাদহ ইউনিয়নের তিনটি গ্রামে এ ঘটনা ঘটে। ফুলবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুর রহমান জানান, গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে উপজেলার আছিম পাটুলী ইউনিয়নের জঙ্গলবাড়ি গ্রামে কৃষক মোতালেব গোসল করার সময় বজ্রপাত ঘটলে তার মৃত্যু হয়। একই ইউনিয়নের রামনগড় গ্রামের মোফাজ্জলের হোসেনের ছেলে রবিন (১৩) বাড়ির পাশে বিলে মাছ ধরতে গেলে বজ্রপাতে সে মারা যায়। এছাড়াও পার্শ্ববর্তী কালাদহ ইউনিয়নের বিদ্যানন্দ পূর্বপাড়া গ্রামের বাড়ির পাশে খোলা মাঠে ঘুড়ি উড়াতে গিয়ে আইয়ুব আলীর ছেলে ইমরান (১৭) নামের এক কিশোরের মৃত্যু হয়।
কুষ্টিয়ায় : কুষ্টিয়ার কুমারখালীতে মাঠে ধান কাটতে গিয়ে ফারুক মন্ডল (৩০) ও শফি বিশ্বাস (৫৫) নামে দুজন বজ্রপাতে নিহত হয়েছেন। গতকাল বিকেলে উপজেলার সাদিপুর ইউনিয়নের ঘোষপুর ও নন্দলালপুর ইউনিয়নের সদরপুরে এ ঘটনা ঘটে।
টাঙ্গাইল : টাঙ্গাইলে মো. অনিক (১৫) নামে নবম শ্রেণির ছাত্রের বজ্রপাতে মৃত্যু হয়েছে। গতকাল বিকেলে সদর উপজেলার বাঘিল ইউনিয়নের ধরেরবাড়ী পশ্চিমপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।
নোয়াখালী : নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় বজ্রপাতে রফিক উল্যাহ নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরের দিকে হাতিয়া উপজেলার স্বর্ণদ্বীপে মাটি কাটার সময় বজ্রপাতে ঘটনাস্থলেই ওই শ্রমিকের মৃত্যু হয় বলে জানান হাতিয়া থানা পুলিশের ওসি আবুল খায়ের।
মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ পৌর এলাকার উজিরপুরে বজ্রপাতে ৭ম শ্রেণির ছাত্র জুবের উদ্দিন বেপারির মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল সকাল সাড়ে ৯টায়। এলাকাবাসি ও পুলিশ জানায়, উজিরপুর এলাকার আমিন উদ্দিন বেপারির পুত্র জুবের সকালে মাঠ থেকে গরু নিয়ে আসার সময় নিজ ঘরেরর পাশে বজ্রপাত হলে ঘটনাস্থলেই মারা যায়। সে কমলগঞ্জ আইডিয়েল কেজি এন্ড হাই স্কুলের ছাত্র।
সুনামগঞ্জ : সুনামগঞ্জের দিরাইয়ের হাওরে বজ্রপাতে তকবির হোসেন (১৪) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছে আরও দুইজন। গতকাল সকাল ৭টার দিকে বাড়ির পাশে হাওরে মাছ ধরার সময় বজ্রপাতে এ হতাহতের ঘটনা ঘটে। তকবির উপজেলার নলুয়ারচর গ্রামের খালেক মিয়ার ছেলে। আহত হয় আরও দুইজন।
পিরোজুর : পিরোজুরের ইন্দুরকানীতে বল খেলা দেখতে গিয়ে বজ্রপাতে এক যুবকের মৃত্যু হয়, এ সময় একজন আহত হয়েছে। উপজেলার কালাইয়া গ্রামে এ ঘটনা ঘটে।
স্থানীয়রা জানান, বজ্র বৃষ্টির সময় একদল ছেলে বল খেলছিল। এসময় দাঁড়িয়ে খেলা দেখছিল উপজেলার কালাইয়া গ্রামের জেলে হামিদ হাওলাদারের ছেলে অহিদুল ও বেড়াতে আসা জামাই খলিলুর রহমান। তখন হঠাৎ বজ্রপাতে আহিদুল নিহত হয় ও খলিলুর আহত হয়। অহিদুলও পেশায় একজন জেলে।
পাবনা : পাবনার চাটমোহরে জমিতে ধান কাটতে গিয়ে বজ্রপাতে শরিফুল ইসলাম (২৫) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল দুপুর আড়াইটার দিকে উপজেলার হান্ডিয়াল ইউনিয়নের কণিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত শরিফুল ঐ গ্রামের মৃত. ইউসুব আলির ছেলে। স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল দুপুরে বাড়ির পাশের জমিতে ধান কাটতে যায় শরিফুল। এ সময় হালকা বৃষ্টি শুরু হলে এর মধ্যেই ধান কাটার মূহুর্তে আকষ্মিক বর্জপাতে জমিতেই লুটিয়ে পড়ে সে। এ সময় স্থানীয় এসে তার লাশ উদ্ধার করে বাড়িতে নিয়ে যায়।
মীরসরাই (চট্টগ্রাম) : মীরসরাইয়ে বজ্রপাতে তুহিন (১৫) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। সে উপজেলার ১২ নং খৈয়াছড়া ইউনিয়নের পশ্চিম পোলমোগরা গ্রামে বাসিন্দা। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। নিহত তুহিন পশ্চিম পোলমোগরা গ্রামের গোলবক্স মিস্ত্রি বাড়ির প্রবাসী বাবুলের ছেলে। তুহিন খৈয়াছড়া উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্র ছিল বলে জানা গেছে।
বান্দরবান : গত বান্দরবানে বজ্রপাতে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত বুধবার বিকালে সদর উপজেলার রাজবিলা ইউনিয়নের মুসলিম পাড়ায় এ ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয়রা জানায়, প্রচন্ড ঝড় বৃষ্টির সময় বজ্রপাতে গোয়াল ঘরে থাকা বৃদ্ধের মৃত্যু হয়েছে। তার নাম জানা যায়নি। এসময় গোয়ালের একটি পশুও মারা গেছে।



 

Show all comments
  • Shakhawat Babon ৫ জুন, ২০২০, ১:২৩ এএম says : 0
    হে আল্লাহ রহম করুন
    Total Reply(0) Reply
  • Mamatajul Islam Arin ৫ জুন, ২০২০, ১:২৩ এএম says : 0
    আল্লাহ আমাদের সকলকে মাফ করে দিন ও গজব দূর করে দিন! আমিন
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ কাজী নুর আলম ৫ জুন, ২০২০, ১:২৫ এএম says : 0
    আল্লাহতায়ালা আমাদের হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • মোঃ তোফায়েল হোসেন ৫ জুন, ২০২০, ১:২৫ এএম says : 0
    করোনার চেয়ে বজ্রপাতে মৃত্যু কম নয়। আল্লাহ তুমিই একমাত্র হেফাজতকারী।
    Total Reply(0) Reply
  • নাসিম ৫ জুন, ২০২০, ১:২৫ এএম says : 0
    হে বিশ্ব জগতের প্রতিপালক আমাদের ওপর দয়া করো।
    Total Reply(0) Reply
  • শাহাদাৎ হোসেন চৌধুরী ৫ জুন, ২০২০, ৭:৫৭ এএম says : 0
    যার যেখানে সীমাবদ্ধতা সেটাই নিয়তি।
    Total Reply(0) Reply
  • Md.Nayeem ৫ জুন, ২০২০, ১১:৫৯ এএম says : 0
    Allah amader hafazot korun
    Total Reply(0) Reply
  • Nazmus Saquib ৫ জুন, ২০২০, ৯:৫৭ এএম says : 0
    আল্লাহতায়ালা আমাদের হেফাজত করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বজ্রপাত

১৫ জুন, ২০২০

আরও
আরও পড়ুন