Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

মার্কিন চাপ উপেক্ষা করে ইরাক-ইরান বিদ্যুৎ সরবরাহের চুক্তি সই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৯:২৫ এএম

তেহরান এবং বাগদাদের মধ্যে দুই বছরের বিদ্যুৎ সরবরাহের চুক্তি সই হয়েছে। ইরানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক কমানোর জন্য ইরাকের ওপর মার্কিন সরকার চাপ সৃষ্টি করা সত্ত্বেও দু দেশ এ চুক্তি সই করল।

বিদ্যুৎ সরবরাহের চুক্তির মধ্যদিয়ে তেহরান ও বাগদাদে মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়ে দু পক্ষের অঙ্গীকারের বিষয়টিও স্পষ্ট হলো।

গতকাল (বুধবার) ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরানকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির জ্বালানিমন্ত্রী রেজা আরদাকানিয়ান এ চুক্তির গুরুত্ব তুলে ধরেন। তার আগে তিনি একদিনের জন্য বাগদাদ সফর করেন এবং ওই সফরে ইরাকের বিদ্যুৎমন্ত্রীর সঙ্গে চুক্তিটি সই করেন।

নতুন চুক্তি অনুসারে ইরান ২০২০ ও ২০২১ সালে ইরাকে বিদ্যুৎ সরবরাহ করবে। এর আগে এক বছর মেয়াদি চুক্তি ছিল। রেজা আরদাকানিয়ান জানান, বিদ্যুৎ সরবরাহের জন্য বাগদাদ তেহরানকে ৪০ কোটি ডলার পরিশোধ করেছে। এ বিষয়ে ঐকান্তিক প্রচেষ্টা চালানোর জন্য বাগদাদে অবস্থিত ইরানি দূতাবাসকে ধন্যবাদ জানান রেজা আরদাকানিয়ান।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • srabon al bin ariyan ৮ জুন, ২০২০, ৯:৩৬ পিএম says : 0
    best of luck
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ