Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্লয়েড-কন্যা বললেন, বিশ্বকে বদলে দেবে বাবা, বাবাই পরিবর্তন আনবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ১১:৫২ এএম

মাত্র ৬ বছর বয়সেই তাকে বুঝতে হয়েছে কৃষ্ণাঙ্গ আর শ্বেতাঙ্গের পার্থক্য। আর এটাও মনের মধ্যে গেঁথে গেছে- কৃষ্ণাঙ্গ বলেই বাবাকে হত্যা করেছে পুলিশ। আর তাই তো নিজেও বলতে শিখেছে, ‘বাবা এই বিশ্বকে বদলে দেবে, বাবাই বিশ্বে পরিবর্তন আনবে’। গত মঙ্গলবার জর্জ ফ্লয়েডের ছয় বছরের মেয়ে জিয়ানা এ কথা বলে। -সিএনএন।
মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের হত্যার শিকার জর্জ ফ্লয়েড এখন গোটা বিশ্বে এক মূর্ত প্রতিবাদের নাম। বিক্ষোভের উত্তাল ঢেউ যুক্তরাষ্ট্রের সীমানা ছাড়িয়ে বিশ্বের নানা প্রান্তে পৌঁছে গেছে ইতোমধ্যে। যুক্তরাষ্ট্রে বিক্ষোভে সহিংসতা কমলেও বিভিন্ন রাজ্যে শান্তিপূর্ণ প্রতিবাদ অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতির মধ্যে গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে হাজির হন জর্জ ফ্লয়েডের সাবেক স্ত্রী রক্সি ওয়াশিংটন। এ সময় রক্সি শুধু নামে নয় , একজন ভালো বাবা ও ভালো মানুষ হিসেবে জর্জ ফ্লয়েডকে স্মরণ করার জন্য বিশ্ববাসীর প্রতি অনুরোধ জানান। বাবার আদর ছাড়াই জিয়ানাকে বেড়ে উঠতে হবে বলে আক্ষেপ করেন তিনি। ওই সংবাদ সম্মেলনে জিয়ানাও উপস্থিত ছিল ।

সংবাদ সম্মেলনে আবেগঘন বক্তব্যে রক্সি বলেন , ‘ আমি চাই সবাই জানুক , ওই পুলিশ কর্মকর্তারা আমার কাছ থেকে কী ছিনিয়ে নিয়েছে। দিনশেষে ওরা তো বাড়ি ফিরে যেতে পারে , পরিবারের কাছে ফেরে। কিন্তু জিয়ানা তো আর তার বাবাকে কাছে পাবে না। বাবাকে ছাড়াই ওকে বেড়ে উঠতে হবে। রক্সি আরও বলেন , ‘ আমার সন্তানের জন্য আমি এখানে এসেছি। জর্জের জন্য আমি এখানে এসেছি। কারণ , আমি তার জন্য ন্যায়বিচার চাই। আমি ন্যায়বিচার চাই। কারণ , সে ভালো মানুষ ছিল। কে কি ভাবল তাতে কিছু যায় আসে না , সে ভালো মানুষ ছিল এটাই সত্যি। এটাই তার প্রমাণ। ’

উল্লেখ্য , ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে হত্যার শিকার হন জর্জ ফ্লয়েড। সেদিন ফ্লয়েডের গাড়িতে জালনোট থাকার খবর পেয়ে তাকে আটক করতে গিয়েছিল পুলিশ। একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের ভিডিওতে দেখা গেছে , হাঁটু দিয়ে তার গলা চেপে ধরে তাকে শ্বাসরোধ করে হত্যা করেছে এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য। নিহত ফ্লয়েড নিরস্ত্র ছিলেন। নিঃশ্বাস নিতে না পেরে তাকে কাতরাতে দেখা যায়। কৃষ্ণাঙ্গদের দাবি , বর্ণবিদ্বেষের বলি হয়েছেন ফ্লয়েড। এ হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ