Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নকশা বদলে পুলিশ স্টেশন হচ্ছে অস্ট্রিয়ার ‘হিটলার বাড়ি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৬:০২ পিএম

ফ্যাসিবাদের জনকখ্যাত হিটলারের বাড়ি বলে কথা, দীর্ঘদিন টানাপড়েনের পর একটি হুকুমদখল আইনের মাধ্যমে ২০১৬ সালে বাড়িটি কিনে নেয় অস্ট্রিয়া সরকার। এবছরের নভেম্বরের মধ্যেই এখানে পুলিশ স্টেশন তৈরি হয়ে যাবে বলে জানান কর্মকর্তারা। -বিবিসি, এনবিসি, ডয়েচে ভেলে

এই ব্যাপারে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেহেমার বলেন , একজন স্বৈরাচারী গণহত্যাকারীর জন্মস্থানে নতুন ইতিহাস উন্মোচিত হতে যাচ্ছে।ভবনটিতে পরিবর্তন আনার জন্য ১২টি কোম্পানি থেকে বেঁছে নেয়া হয়েছে মারটে মারটে কে। ২০২৩ সালের মধ্যে তারা পুরো কাজ শেষ করার আশা করছে। এতে ব্যয় হবে ৫০ লাখ ইউরো ।

এই বাড়িটি নিও নাজিদের জন্য রীতিমতো একটি আকর্ষনীয় স্থানে পরিণত হয়েছে। তাই এর নকশা একেবারে বদলে ফেলার দায়িত্ব পেয়েছে একটি অস্ট্রিয়ান আর্কিটেকচার কোম্পানি। অবশ্য অনেক আগে থেকেই ভবনটিতে নাৎসি নেতার কোনও চিহ্ন রাখা হয়নি। শুধু বাইরে রাখা একটি প্রস্তরফলকে লেখা আছে , ‘ আর কখনও ফ্যাসিজম নয়। ’ এই ফ্যাসিবাদী নেতা এখানে অবশ্য খুব বেশি সময় কাটাননি। তিনি এই ভবনের একটি অ্যাপার্টমেন্টে ১৮৮৯ সালে জন্মগ্রহণ করেন। এর কয়েক সপ্তাহ পরেই তার পরিবার ভবনটি ছেড়ে চলে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রিয়া

৫ ফেব্রুয়ারি, ২০২২
৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ